৮১ কোটি ডলার জয় ব্ল্যাকবেরির

কানাডিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান ব্ল্যাকবেরির সঙ্গে পূর্বের কিছু পরিমাণ বিক্রির ওপর র‍য়্যালটি মামলার সালিশী মীমাংসায় ৮১ কোটি ৪৯ লাখ মার্কিন ডলার জরিমানা করা হয়েছে মার্কিন চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম-কে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 03:35 PM
Updated : 12 April 2017, 03:35 PM

২০১৬ সালে সালিশী মীমাংসার জন্য রাজী হয় প্রতিষ্ঠান দু’টি। লাইসেন্সিং লেনদেনের আওতায় কোয়ালকমের চুক্তি অনুযায়ী কিছু পরিমাণ রয়্যালটি পেত ব্ল্যাকবেরি। কিন্তু তা না দেওয়ায় শেষমেষ এটি মামলায় রূপ নেয়।

এদিকে রায় প্রকাশের পর রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাজার পূর্ববর্তী বাণিজ্যে ব্ল্যাকবেরির শেয়ার মূল্য ১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৯৪ মার্কিন ডলার। আর কোয়ালকমের শেয়ার মূল্য এক শতাংশ কমে হয়েছে ৫৪.৮১ মার্কিন ডলার।

বুধবার কোয়ালকমের পক্ষ থেকে বলা হয়, তারা এই সালিশী সিদ্ধান্ত মেনে নেয়নি। কিন্তু সালিশী মীমাংসার নিয়ামনুযায়ী এতে আপিলের কোনো সুযোগ নেই। তাই অর্থ পরিশোধের বাধ্যবাধকতা রয়েছে।

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গেও মামলা চলছে প্রতিষ্ঠানটির। অ্যাপলের দাবি চিপের জন্য অতিরিক্ত দাম রাখছে কোয়ালকম।

বাজারে প্রতিযোগিতা বিরোধী কৌশল প্রয়োগ করছে কোয়ালকম, এমন অভিযোগ এনেছে মার্কিন যুক্তরাষ্ট্র।  চলতি বছর ৩০ মে শুনানির পর লাভ এবং মামলা পরিচালনাকারীর ফিসহ সর্বমোট জরিমানার হিসাব দেওয়া হবে বলে জানায় ব্ল্যাকবেরি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক