এবার উবার ছাড়ছেন যোগাযোগ প্রধান

অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার-এর উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রতিষ্ঠান ত্যাগের তালিকায় নতুন যোগ হয়েছেন যোগাযোগ বিভাগের প্রধান র‍্যাচেল হোয়েটস্টোন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 12:55 PM
Updated : 12 April 2017, 12:56 PM

মঙ্গলবার তার প্রতিষ্ঠান ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে উবার। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় র‍্যাচেল প্রতিষ্ঠান ছাড়ছেন, তবে কী কারণে ছাড়ছেন তা জানানো হয়নি- বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

আগের সপ্তাহেই উবার ছাড়ার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রতিষ্ঠানের আরও দুই শীর্ষস্থানীয় কর্মকর্তা।

সম্প্রতি হঠাৎই পদত্যাগ করেছেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট জেফ জোনস। তার পদত্যাগের কারণ এখনও অস্পষ্ট।

পরবর্তীতে এক ইমেইল বার্তায় কর্মীদের উবার প্রধান ট্রাভিস কালানিক জানান, “নতুন সিওও নেওয়ার পরিকল্পনা জানানোর পর জেফ কঠিন সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি উবারে তার ভবিষ্যত দেখছেন না। এটা দুঃখজনক যে গণমাধ্যমের মাধ্যমে ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু আমি মনে করি জনগণের সামনে মন্তব্য করার আগে আপনাদের সবাইকে ইমেইল দেওয়াটা গুরুত্বপূর্ণ।”

এমন অবস্থায় প্রতিষ্ঠান প্রধান ট্রাভিস কালানিক পদ ছাড়তে পারেন বলে গুঞ্জন ওঠে। তবে, প্রতিষ্ঠানের এক বোর্ড সদস্য জানান কালানিকের ওপর ভরসা রয়েছে বোর্ডের।

সাম্প্রতিক সময়ে বেশ চাপের মুখে রয়েছে উবার। অনেক দেশেই প্রতিষ্ঠানের সেবা বন্ধের জন্য আন্দোলন চলছে। এরই মধ্যে কিছু দেশে উবারের সেবা বন্ধও করা হয়েছে। ১৮ এপ্রিল ডেনমার্কে বন্ধ হচ্ছে উবার। এ ছাড়া ৭ এপ্রিল ইতালিতে উবার বন্ধের জন্য রায় দিয়েছে দেশটির আদালত।

এর আগে প্রতিষ্ঠানের মধ্যে লিঙ্গ বৈষম্য এবং যৌন নিপীড়ন নিয়েও সমালোচনা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠানের এক সাবেক প্রকৌশলী ব্লগ পোস্টে জানান, উবার একটি কর্মস্থল যেখানে যৌন নিপীড়ন সাধারণ ঘটনা এবং কারও কোনো শাস্তি হয় না। তার এই পোস্টের পর এ ঘটনায় তদন্ত শুরু করেছে প্রতিষ্ঠানটি।