বিলম্বে স্যামসাং ‘বিক্সবি’

স্মার্টফোনের জন্য উন্মুক্ত করার আগে বিলম্বের মুখে পড়েছে স্যামসাংয়ের ভয়েস আসিস্টেন্ট সেবা ‘বিক্সবি’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 12:49 PM
Updated : 12 April 2017, 12:49 PM

দক্ষিণ কোরীয় ইলেক্ট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়- স্যামসাং স্মার্টফোনের জন্য বিক্সবি উন্মুক্ত করতে এখনও কিছুটা সময় লাগবে, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

আগের মাসেই প্রতিষ্ঠানের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস৮ এবং এস৮ প্লাস উন্মোচন অনুষ্ঠানে উন্মোচন করা হয় বিক্সবি। চলতি বছর ২১ এপ্রিল বাজারে আসার কথা রয়েছে স্মার্টফোন দু’টি। তবে, বিলম্বের কারণে আপাতত পুরো সংস্করণের বিক্সবি ছাড়াই বাজারে আনা হবে ফোন দু’টি। পরবর্তীতে এ বছরই বসন্তে এটির পুরো সংস্করণ উন্মুক্ত করা হবে বলে স্যামসাংয়ের পক্ষ থেকে জানানো হয়।

ঠিক কী কারণে এটি উন্মোচনে দেরি হচ্ছে তার কোনো ব্যাখ্যা দেয়নি প্রতিষ্ঠানটি। তবে, স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, “২১ এপ্রিল বৈশ্বিক বাজারে এস৮ উন্মোচনের সময়  ভিশন, হোম এবং রেমাইন্ডার-এর মতো বিক্সবির মূল ফিচারগুলো এতে থাকবে।”

মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের সিরি’র মূল নির্মাতাদের মধ্যে কয়েকজনের কাছ থেকে নেওয়া প্রযুক্তির উপর ভিত্তি করে বানানো  হয়েছে বিক্সবি। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে চালু করতে এস৮ এবং এস৮ প্লাস হ্যান্ডসেট দুটির পাশে রাখা হয়েছে আলাদা একটি বাটন। নতুন এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট দিয়ে ফটো গ্যালারি, মেসেজ আর ওয়েদারসহ ১০টি বিল্ট-ইন অ্যাপ কন্ঠের মাধ্যমেই চালানো যাবে।

এক্ষেত্রে ব্যবহারকারীরা ভয়েস কমান্ড ও শারিরীক নিয়ন্ত্রণের সমন্বয় ঘটাবে বলে আশা করছে স্যামসাং।  যেমন, ব্যবহারকারী কোনো একদিন তার তোলা সব ছবি দেখাতে বললেন, ছবি দেখানোর পর তিনি কোনো একটি ছবি টাচ করে বাছাই করলেন তারপর আবার মুখে আদেশে দিয়েই ওই ছবি তার কোনো বন্ধুকে পাঠালেন।

স্মার্টফোন ক্যামেরা দিয়ে দেখা বস্তু শনাক্ত করতে পারবে এই সফটওয়্যার। এটি কোনো স্থান শনাক্ত করতে বা অনলাইন কেনাকাটায় কোনো পণ্যের দাম কতো হতে পারে তা জানাতে পারবে।

বিক্সবি গুগল প্লে মিউজিক-এর সঙ্গেও কাজ করবে। অদূর ভবিষ্যতে একে তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্য উন্মুক্ত করার ইচ্ছা প্রকাশ করলেও কবে সেটি করা হবে তা নিয়ে কিছু জানায়নি স্যামসাং। বর্তমানে বিক্সবি শুধু মার্কিন ও কোরীয় কন্ঠ বুঝতে সক্ষম।