চীনে কারখানা তৈরির পরিকল্পনা নেই টেসলা’র

আগে প্রকাশিত খবর অস্বীকার করে টেসলা জানিয়েছে, আপাতত চীনে কোনো কারখানা তৈরির পরিকল্পনা নেই তাদের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 12:54 PM
Updated : 10 April 2017, 12:54 PM

সোমবার চীনের গুয়াংডং প্রদেশের স্থানীয় পত্রিকা সাউদার্ন মেট্রোপলিস ডেইলি’র প্রতিবেদনে বেশ কিছু সূত্রের বরাত দিয়ে জানানো হয়, প্রদেশটিতে আলাদা তহবিল এবং একটি কারখানা তৈরির পরিকল্পনা করছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।

“কারখানার স্থান ঠিক করা হয়েছে। স্থানীয় সরকারের কাছে পরিকল্পনাটি অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যদি ঠিকভাবে পরিকল্পনা এগোয় তবে, এ বছরই প্রকল্পের ঘোষণা দেবে টেসলা,” বলা হয়েছে সাউদার্ন মেট্রোপলিস ডেইলি’র প্রতিবেদনে।

কিন্তু এমন খবর অস্বীকার করে টেসলা জানায়, এই মুহুর্তে দেশটিতে কোনো কারখানা তৈরির পরিকল্পনা নেই তাদের, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

এ ব্যাপারে জানতে সিএনবিসি’র পক্ষ থেকে টেসলা’র সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করা হয়নি। কিন্তু প্রতিষ্ঠানের এক মুখপাত্র ইমেইলে জানান, “চীনা বাজারের জন্য টেসলা দৃঢ়ভাবে অঙ্গীকারবদ্ধ, যদিও গুয়াংডংয়ে কারখানা তৈরির যে গুজব ছড়িয়েছে তা সত্য নয়।”

চীনে বৈদ্যুতিক গাড়ি তৈরি করলে সীমান্ত কর কমবে টেসলা’র, এমনটাও বলা হয়েছে প্রতিবেদনে।

আগের সপ্তাহেই বাজার মূল্যে ৪৯০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে প্রতিষ্ঠানটি। আগের বছর টেসলা’র আয় বলা হয়েছে ৭০০ কোটি মার্কিন ডলারের বেশি। এই আয়ের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে প্রতিষ্ঠানটি।