গুগল নারী বৈষম্যকারী: মার্কিন শ্রম বিভাগ

একই রকম কাজে পুরুষের চেয়ে নারীদের কম পারিশ্রমিক দিচ্ছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল, প্রতিষ্ঠানটির কর্মীদের পারিশ্রমিক দেওয়া নিয়ে সরকারি তদন্তকারীরা এই অভিযোগ উত্থাপন করেছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2017, 10:57 AM
Updated : 9 April 2017, 10:57 AM

যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ (ডিপার্টমেন্ট অফ লেবার) -এর এক কর্মকর্তা শুক্রবার স্যান ফ্রানসিসকো-তে আদালতে এক শুনানি চলাকালে এই অভিযোগ প্রকাশ করেন। শ্রম বিভাগের আঞ্চলিক পরিচালক জ্যানেট ওয়াইপার-এর দাখিল করা এই প্রমাণ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

পারিশ্রমিকের ক্ষেত্রে লিঙ্গবৈষম্যের এই অভিযোগের সঙ্গে ‘জোর অসম্মতি’ প্রকাশের কথা জানিয়েছে গুগল। আদালতে ওয়াইপার এ তথ্য প্রকাশের আগে এ নিয়ে তারা আগে কিছু শোনেনি বলেই দাবি প্রতিষ্ঠানটির।

শ্রম বিভাগের আঞ্চলিক আইনজীবী জেনেট হ্যারল্ড বলেন, “এই তদন্ত এখনও শেষ হয়নি, কিন্তু এ ক্ষেত্রে শ্রম বিভাগ গুগলের প্রধান কার্যালয়ে সবচেয়ে প্রচলিত পদগুলোতে নারীদের বিরুদ্ধে বৈষম্যের ‘খুবই উল্লেখযোগ্য’ প্রমাণ গ্রহণ করেছে।”

হ্যারল্ড আরও বলেন, “এ নিয়ে সরকারের এই বিশ্লেষণা গুগলে এমনকি এই পুরো খাতে নারীদের বিরুদ্ধে বৈষম্যে আভাস দেয়।”

কারিগরি পদগুলোর অধিকাংশই শ্বেতাঙ্গ ও এশীয়দের দেওয়া হয়- কর্মী নিয়োগে এমন চর্চার অভিযোগ ঘোচাতে অনেক দিন ধরেই চেষ্টা চালাচ্ছে গুগলসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান। তবে, এখন পর্যন্ত তাদের এসব চেষ্টা খুব একটা সফল হয়নি, বলা হয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে।

এ দিকে, আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ওরাকল-এর বিরুদ্ধে মামলা দায়ের করেছে শ্রম বিভাগ। এই মামলায় অভিযোগ, একই পদে শ্বেতাঙ্গ পুরুষ কর্মীদের বেশি পারিশ্রমিক দিচ্ছে প্রতিষ্ঠানটি। এই অভিযোগ “পুরোপুরি ভিত্তিহীন” বলেই দাবি করেছে ওরাকল।