নতুন আইফোনে স্যামসাং ডিসপ্লে?

পেটেন্ট আর নির্মিত পণ্যের নানা বিষয়ে আইনি লড়াই চালিয়ে সংবাদ শিরোনামে জায়গা করে নেওয়াটা বছরের পর বছর ধরে যেন অ্যাপল আর স্যামসাংয়ের অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু স্মার্টফোন নির্মাণের ক্ষেত্রে আবার এই দুই প্রযুক্তি জায়ান্টের বন্ধুত্বটাও লক্ষণীয়। আসন্ন আইফোন তৈরির জন্যও নাকি প্রতিদ্বন্দ্বী দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির কাছেই উপাদান অর্ডার করেছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2017, 11:48 AM
Updated : 8 April 2017, 11:48 AM

ব্যবসায়বিষয়ক প্রকাশনা নিক্কেই এশিয়ান রিভিউ’র খবর যদি সত্য হয়, তাহলে অ্যাপল চলতি বছরের শেষে আনতে যাওয়া আইফোন ৮ -এর জন্য স্যামসাংয়ের কাছে ইতোমধ্যে সাত কোটি ডিসপ্লে প্যানেল অর্ডার করেছে। এগুলো শুধু সাধারণ স্ক্রিনই নয়,  উচ্চ রেজুলিউশন আর উচ্চমাত্রার ওএলইডি প্রযুক্তি ব্যবহৃত, যা স্যামসাং কয়েক বছর ধরে তাদের গ্যালাক্সি এস সিরিজের স্মার্টফোনগুলোতে ব্যবহার করছে। শুরু থেকে সব আইফোনে ব্যবহৃত এলসিডি স্ক্রিন থেকে নতুন আইফোনে আসা পরিবর্তনটা হবে লক্ষণীয়। 

জাপানি প্রযুক্তি প্রতিষ্ঠান শার্প পরবর্তী প্রজন্মের আইফোনের স্ক্রিনের একক সরবরাহকারী প্রতিষ্ঠান হবে, ২০১৬ সালে বিভিন্ন গণমাধ্যম প্রতিবেদনে এমন খবর বের হয়। দেখা যাচ্ছে নতুন এই গুঞ্জন ওই প্রতিবেদনের খবরের সঙ্গে সাংঘর্ষিক।

এই সবগুলো খবরই যখন ‘নির্ভরযোগ্য সূত্রের’ উপর ভিত্তি করে প্রকাশিত করা, তখন সাম্প্রতিক খবরকেই বেশি যুক্তিসংগত ধরছে প্রকাশনাটি। আর এক্ষেত্রে লাখ লাখ নতুন আইফোন আসতে খুব বেশি সময় না থাকাকেই সাম্প্রতিক গুঞ্জনে সমর্থনের কারণ হিসেবে দেখিয়েছে সাইটটি।

অ্যাপলের জন্য স্যামসাংয়ের সরবরাহের বিষয়টি এবারই প্রথম নয়। আগের আইফোনগুলোতে ব্যবহৃত কয়েকটি প্রসেসরের নির্মাতা স্যামসাং-ই।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে জাপানি দৈনিক নিক্কেই-এর সূত্র ধরে এক প্রতিবেদনে জানা যায় ২০১৭ সালে আইফোন উৎপাদন কমাবে অ্যাপল।