টুইটারের মামলা, পিছু হটল সরকার

টুইটার আদালতে শরণাপন্ন হওয়ার একদিন পরই ট্রাম্পবিরোধী টুইটার অ্যাকাউন্টের পরিচয় শনাক্তের অনুরোধ তুলে নিয়েছে মার্কিন সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2017, 11:46 AM
Updated : 8 April 2017, 11:46 AM

সম্প্রতি এ নিয়ে মামলা করার পর এই অনুরোধ তুলে নেওয়া হয় বলে জানিয়েছে মইক্রোব্লগিং সাইটটি। এর মধ্যে ওই অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা ৩৮ হাজার থেকে ১৫৮০০০ হয়ে গেছে।

‘@ALT_USCIS’ নামের পরিচয়হীন এই অ্যাকাউন্ট নিয়েই এই দ্বন্দ্বের শুরু। চলতি বছর জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প আনুষ্ঠানিক যাত্রা শুরুর পর এই অ্যাকাউন্ট থেকে বৈশ্বিক উষ্ণতা ও অন্যান্য বিষয়ে প্রেসিডেন্ট-এর দর্শন নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। এ ক্ষেত্রে এক ডজনেরও বেশি মার্কিন সরকারি সংস্থা এই দর্শনের বিরোধিতা করে বলেও জানানো হয়। এই অ্যাকাউন্ট যুক্তরাষ্ট্রের ফেডারেল অভিবাসন কর্মীদের চালানো বলে দাবি উঠেছে।

মামলায় টুইটার-এর পক্ষ থেকে বলা হয়, এই অ্যাকাউন্ট ‘বর্তমান প্রশাসন আর ডিপার্টমেন্ট নিয়ে জনগণের উদ্বেগ প্রকাশ করা নিয়ে পরিচিত’। কিন্তু “এই অ্যাকাউন্ট থেকে কোনো অপরাধ সংঘটিত হয়েছে তা আগে প্রমাণ করা ছাড়া এই ব্যবহারকারীদের আসল পরিচয়ের তথ্য প্রকাশে মার্কিন সরকার হয়তো টুইটারকে বাধ্য করতে পারে না, এর ওই ব্যবহারকারীদের পরিচয় প্রকাশ করা  এই অপরাধ তদন্তে সবচেয়ে কম নিয়ন্ত্রণমূলক মাধ্যম।”

“যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীর অধীনে মুক্তবাকের অধিকার টুইটার ও এর ব্যবহারকারীদের এমন পরিচয় গোপন রাখা ও ছদ্মনামের অ্যাকাউন্ট থেকে রাজনৈতিক বক্তব্য প্রচারের অধিকার দেয়।”

এই মামলায় আসামী পক্ষ যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি চলমান মামলা নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রে মানবাধিকার রক্ষা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) জানিয়েছে, তারা ওই পরিচয় গোপন রাখা টুইটার ব্যবহাকাররীর প্রতিনিধিত্ব করছিল।

সরকারের পক্ষ থেকে অনুরোধ তুলে নেওয়ার পর বিচার বিভাগের এক কর্মকর্তা জানান, এ নিয়ে চলা তদন্তের ইতি টানা হয়েছে, কিন্তু কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করেননি তিনি।  তিনি বলেন, “পরিচয় গোপন রেখে মুক্তবাকের পক্ষে দাঁড়ানোয় আমরা টুইটার আর এসিএলইউ-কে ধন্যবাদ জানাতে চাই।”