লাখ ডলারে ১০ মিনিটের ভ্রমণ

মানুষকে মহাকাশে পাঠাতে চান মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ও মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ব্লু অরিজিন প্রধান জেফ বেজোস। কিন্তু যাত্রীদের জন্য সেখানে থাকার সময়টা খুব বেশি দীর্ঘ হবে না, এমনটাই বলা হয়েছে বিজনেস ইনসাইডার-এর প্রতিবেদনে। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2017, 10:50 AM
Updated : 7 April 2017, 10:50 AM

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস-এর সাম্প্রতিক এক প্রতিবেদনের সূত্র ধরে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইটটির প্রতিবেদনে বলা হয়, বেজোস ব্লু অরিজিন-এর মহাকাশ পর্যটন প্রকল্পে অর্থায়নের লক্ষ্যে অ্যামাজন থেকে তার শতকোটি ডলার মূল্যের শেয়ার বিক্রি করে দিয়েছেন। এ ক্ষেত্রে যাত্রীরা নিউ শেফার্ড মহাকাশযানের একটি যাত্রায় কী কী আশা করতে পারেন তা নিয়েও বলা হয়েছে।

যাত্রীদের জন্য এই ভ্রমণের সময় হবে সব মিলিয়ে “১০ থেকে ১১ মিনিট”। একটি রকেটের উপরে স্থাপিত ক্যাপসুলে এক সঙ্গে ছয়জন পর্যন্ত যাত্রী বসতে পারবেন। এই রকেট যাত্রীদের মহাকাশে নিয়ে যাবে, আর তা হচ্ছে সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২ মাইল উপরে। 

ভ্রমণে যাত্রীরা চার থেকে পাঁচ মিনিট ওজনশূন্যতা অনুভব করতে পারবেন। এ সময় তারা আসন থেকে লক খুলে নিজেদের মুক্ত করতে পারবেন, সেই সঙ্গে শুন্য মাধ্যাকর্ষণে নিজেদের ইচ্ছামত মজা করে নেওয়ার সুযোগ পাবেন। এরপর ওই ক্যাপসুল বিশেষ প্যারাসুটের মাধ্যমে পশ্চিম টেক্সাসে যাত্রীদের নিয়ে ফেরত আসবে।  

ব্লু অরিজিন-এর এমন একটি ভ্রমণের জন্য কত অর্থ খরচ হবে তা নিয়ে এখনও কিছু বলা হয়নি। কিন্তু মার্কিন সাইটটির প্রতিবেদনে খরচের অংকটা আড়াই লাখ ডলার হতে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে।

এ দিকে মার্চের শুরুতে ব্লু অরিজিন আরেকটি নতুন রকেট উৎক্ষেপণ করতে যাচ্ছে বলে খবর বের হয়।

মহাকাশ গবেষণায় ক্রমেই উন্নতি করছে ব্লু অরিজিন। মানব জাতিকে মঙ্গল গ্রহে ভ্রমণে নেওয়ার লক্ষ্যেও কাজ করছে প্রতিষ্ঠানটি।