নারীকে ছুরিকাঘাত, মামলায় উবার

উবার-এর এক গাড়িতে ছুরিকাঘাতের শিকার হওয়া এক নারী রাইড-শেয়ারিং প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2017, 01:46 PM
Updated : 6 April 2017, 01:46 PM

যুক্তরাষ্ট্রের শিকাগোর অধিবাসী জেনিফার ক্যামাচো নামের ওই নারী জানান, উবার পুল ব্যবহারের সময় গাড়িতে থাকা আরেক যাত্রী তার মুখে ছুরি দিয়ে কয়েকবার আঘাত করেন। উবার পুল সেবার মাধ্যমে যাত্রীরা যাত্রার খরচ কমাতে অপরিচিত কারও সঙ্গে যাত্রা শেয়ার ক্রতে পারেন।

অন্যদিকে উবারের দাবি, কোনো’বিবাদের’ সঙ্গে প্রতিষ্ঠানটি জড়িত নয় আর এই আক্রমণ কোনো দুর্ঘটনাবশত না হওয়ায় উবারের বীমা প্রতিষ্ঠান ক্যামাচোকে কোনো ক্ষতিপূরণ দিতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

চলতি বছর জানুয়ারিতে ক্যামাচো বন্ধুদের সঙ্গে রাত উদযাপনের পর একটি গাড়ি শেয়ারের অর্ডার দেন। কিন্তু তিনি গাড়ির পেছনের আসনে বসা মাত্রই সামনের আসনে বসা আরেক যাত্রী তিন ইঞ্চি একটি ব্লেড দিয়ে তার মুখে আঘাত করেন, এমনটাই বক্তব্য দিয়েছেন ক্যামাচো’র আইনজীবী ব্রায়ান্ট গ্রিনিং।

পুলিশ আসার আগ পর্যন্ত ক্যামাচো-কে আক্রমণকারী ৩৪ বছর বয়সী নারীর সঙ্গে লড়াই করতে হয়, বলা হয়েছে বিবিসি’র প্রতিবেদনে।

এ নিয়ে আক্রমণকারীর সঙ্গে উবারের বিরুদ্ধেও মামলা করা হয়। মামলায় উবারের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে প্রতিষ্ঠানটি ‘গাফিলতি’ করেছিল। ক্যামাচো আক্রমণের শিকার হওয়ার কারণে ক্যামাচো দেড় লাখ ডলারেরও বেশি ক্ষতিপূরণ দাবি করেছেন।

“দুইজন যাত্রীর মধ্যে কোনো বিবাদ উবার-কে সম্পৃক্ত করে না”- এর আগে স্থানীয় গণমাধ্যমে এমন কথা বলে এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। যদিও মার্কিন প্রতিষ্ঠানটিকে এর দায় নিতে হবে বলেই দাবি গ্রিনিংয়ের।

গ্রিনিং বিবিসি-কে বলেন, “যেভাবে উবার নিরাপদ যাত্রার অভিজ্ঞতা নিয়ে প্রচারণা চালায়, তাদের উচিত যখন ভুল কিছু ঘটে যায় তার জন্য সমাধান ও প্রতিকারের ব্যবস্থা রাখা।”

“শহরের কোনো বাস বা ট্রেন থেকে উবারের পার্থক্য হচ্ছে উবার সচেতনভাবে কারা গাড়িতে আছে আর কারা যাত্রা শেয়ার করছে তা ঠিক করে দিচ্ছে।”

“এই প্রক্রিয়ায় উবারের নিয়ন্ত্রণ আছে আর কীভাবে পরিস্থিতি মোকাবেলা করতে হয় তা নিয়ে চালকদের প্রশিক্ষণ দেওয়া উচিত।”

উবার মানুষকে ব্যক্তিগত যানের বদলে পুল সেবা ব্যবহারে উৎসাহ যোগাচ্ছে। কোনো যাত্রী যখন অপরিচিত কারও সঙ্গে গাড়ি শেয়ার করে তখন উবার বেশি অর্থ আয় করতে পারে।

প্রতিষ্ঠানটি এক মুখপাত্র বিবিসি’কে বলেন, “যখন উবারের কাছে কোনো ঘটনার অভিযোগ পাঠানো হয়, আমরা এটি যাচাই করি, যাতে উবার অ্যাপ ব্যবহার করেন এমন প্রত্যেকের নিরাপত্তা নিশ্চিত করা যায়।”