কর্মীদের উদ্বিগ্ন না হতে গুগলের আশ্বাস

এইচ-১বি ভিসা নিয়ে নতুন নির্দেশনা প্রতিষ্ঠানের কর্মীদের উপর প্রভাব ফেলবে না বলে আশা প্রকাশ করেছে মার্কিজ ওয়েব জায়ান্ট গুগল, এক ইমেইল-এর সূত্র ধরে এমন তথ্য প্রকাশ করেছে প্রযুক্তি সাইট রিকোড। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2017, 02:37 PM
Updated : 4 April 2017, 02:37 PM

গুগলের মানব সম্পদ বিভাগের এক কর্মীর পক্ষ থেকে পাঠানো ওই ইমেইলে বলা হয়, “আমাদের সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং পদগুলো ইউএসসিআইএস (ইউনাইটেড স্টেট’স সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস) -এর নতুন নির্দেশনার আওতায় পড়ে না। আমরা এইচ-এবি ভিসা কার্যক্রম ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ অব্যাহত রাখব আর গুগল কর্মীদের সতর্ক হওয়া প্রয়োজন এমন বিষয়গুলো জানাতে থাকব।”

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি আর বিচার বিভাগ এইচ-১বি ভিসা কার্যক্রমের উপর কড়া নজরদারি রাখার অঙ্গীকার করেছে। এই কার্যক্রমের আওতায় অনেক বিদেশি প্রকৌশলীকে উচ্চদক্ষ শ্রমিক হিসেবে আনা হয়েছে।

অভিবাসন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর কড়াকড়ি ইতোমধ্যে সিলিকন ভ্যালি’র প্রতিষ্ঠানগুলোর মধ্যে উদ্বেগের জন্ম দিয়েছে। এসব প্রতিষ্ঠান বেশিরভাগই তাদের প্রধান পদগুলোর জন্য অভিবাসী মেধাবীদের উপর নির্ভর করে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

যুক্তরাষ্ট্রে ট্রাম্প সরকার যখন কয়েকটি মুসলিম-প্রধান দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে, সে সময় অন্তত একজন গুগল কর্মীকে সাময়িকভাবে দেশটির বাইরে পাওয়া যায়। গুগলের পণ্য ব্যবস্থাপক ইরানি বংশোদ্ভূত কানাডীয় নাগরিক সৌফি এসমায়েইলজাদেহ এখন যুক্তরাষ্ট্রে বসবাদ করছেন। ওই নিষেধাজ্ঞার সময় তিনি সুইজারল্যান্ডে ছিলেন।

যুক্তরাষ্ট্রের এইচ-১বি ভিসা নীতিমালায় পরিবর্তনে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক, যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ-এর নথি থেকে রয়টার্স-এর এক বিশ্লেষণায় চলতি বছর ফেব্রুয়ারিতে এমন তথ্য পাওয়া যায়।