শেয়ার বাজারে টেসলা’র রেকর্ড

বছরের প্রথম প্রান্তিকে রেকর্ড পরিমাণ গাড়ি সরবরাহের হিসাব দিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা। হিসাব প্রকাশের পরই সোমবার লাফিয়ে বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2017, 12:07 PM
Updated : 4 April 2017, 12:07 PM

ওই দিন প্রতিষ্ঠানের শেয়ার মূল্যও পেয়েছে রেকর্ড তকমা। রোববার সরবরাহ হিসাব প্রকাশের পর সোমবার টেসলার শেয়ার মূল্য বেড়েছে ৫.৮ শতাংশ, জানিয়েছে রয়টার্স।

প্রত্যাশার চেয়ে সরবরাহ ভালো হওয়ায় প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক এক টুইট বার্তায় বলেন, “শর্টভিল-এ এখন ঝড়ের আবহাওয়া...”

আগের কয়েক প্রান্তিকে গাড়ি সরবরাহে দেরি করেছে টেসলা। এবার প্রথম প্রান্তিকে ২৫ হাজার গাড়ি সরবরাহ করেছে তারা।

টেসলার পক্ষ থেকে দাবী করা হয় সরবরাহ করা গাড়িগুলোর মধ্যে মডেল এস সেডান রয়েছে ১৩৪৫০টি এবং ১১৫৫০টি মডেল এক্স এসইউভি। প্রতিষ্ঠানটি আরও জানায় চলতি বছরের প্রথমার্ধে ৪৭০০০ থেকে ৫০০০০ হাজার মডেল এস এবং মডেল এক্স গাড়ি সরবরাহ করার প্রত্যাশা করছে তারা।

আগের বছর চতুর্থ প্রান্তিকে এই প্রতিষ্ঠানের সরবরাহ কমেছিল ৯.৪ শতাংশ। এবার বছরের প্রথম প্রান্তিকে রেকর্ড সরবরাহে তা পুষিয়ে নিতে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির সরবরাহ বাড়ায় টাইগ্রিস ফিনান্সিয়াল পার্টনারস-এর বিশ্লেষক আইভান ফেইনজে বলেন, “এটা প্রমাণ করে যে, তারা উৎপাদন ব্যবস্থা ভালোভাবে পরিচালনা করছে।”

সোমবার শেয়ার মূল্য বাড়ায় টেসলার মূলধনের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৪৮০০ কোটি মার্কিন ডলারে। যেখানে আরেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের মূলধন ৪৫০০ কোটি মার্কিন ডলার। আর জেনারেল মোটর্স-এর মূলধনের পরিমাণ ৫১০০ কোটি।