সংবাদে আস্থা ফেরাতে প্রযুক্তি খাতের উদ্যোগ

সংবাদবিষয়ক জ্ঞান প্রচারণায় আর সাংবাদিকতায় বিশ্বাস বাড়াতে ১.৪ কোটি ডলারের একটি তহবিল গঠন করতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক আর ওয়েব ব্রাউজিং সেবাদাতা প্রতিষ্ঠান মজিলাসহ কয়েকটি প্রতিষ্ঠান ও সংগঠন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 12:31 PM
Updated : 3 April 2017, 12:31 PM

যুক্তরাষ্ট্রের সিটি ইউনিভার্সিটি অফ নিউ ইয়র্ক-এ ‘নিউজ ইন্টাগ্রিটি ইনিশিয়েটিভ’ নামের এই অলাভজনক প্রকল্প চালু করা হবে। এই বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অফ জার্নালিজম-এর একটি স্বাধীন প্রকল্প হিসেবে এই প্রকল্প পরিচালনা করা হবে।  

এই তহবিলে বিজ্ঞাপন সেবাদাতা ওয়েবসাইট ক্রেইগলিস্ট-এর ক্রেইগ নিউমার্ক ও ফোর্ড ফাউন্ডেশন-এরও অবদান থাকছে। 

সংবাদ খাতের উপর থেকে জনগণের আস্থার মাত্রা নিম্ন পর্যায়ে, সাম্প্রতিক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে ফেইসবুক, গুগলের মতো সাইটগুলোতে ভুয়া সংবাদ ছড়ানোর প্রভাব পড়েছে বলে অভিযোগ উঠলে ইন্টারনেট প্রতিষ্ঠানগুলো সমালোচনার মুখে পড়ে। এরপর ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে চলতি বছর ফেব্রুয়ারিতে ভুয়া সংবাদ ছড়ানো ঠেকাতে সংবাদ সংস্থাগুলোর সঙ্গে যৌথভাবে নতুন কিছু তথ্য যাচাই টুল চালুর ঘোষণা দেয় ফেইসবুক ও গুগল।

সে সময়ের এক প্রতিবেদনে আরও বলা হয়, জার্মানিতেও একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীরা ভবিষ্যতে ভুয়া সংবাদ চিহ্নিত করার সুযোগ পাবেন এবং এতে ফেইসবুক ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট স্নোপস, এবিসি নিউজ এবং অ্যাসোসিয়েটেড প্রেস-এর মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়।