প্রথম প্রান্তিকেই রেকর্ড টেসলা’র

বছরের প্রথম প্রান্তিকে গাড়ি সরবরাহের রেকর্ড গড়েছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। আগের বছরের তুলনায় এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির সরবরাহ বেড়েছে ৬৯ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2017, 12:28 PM
Updated : 3 April 2017, 12:28 PM

রয়টার্স জানায়, বছরের প্রথম প্রান্তিকে ২৫ হাজার গাড়ি সরবরাহ করেছে টেসলা। আগের কয়েক প্রান্তিকে গাড়ি সরবরাহে দেরি করেছে তারা। এবার এ প্রান্তিকে রেকর্ড সরবরাহে তা পুষিয়ে নিতে চাইছে প্রতিষ্ঠানটি।

টেসলার পক্ষ থেকে জানানো হয় সরবরাহ করা গাড়িগুলোর মধ্যে মডেল এস সেডান রয়েছে ১৩৪৫০টি এবং ১১৫৫০টি মডেল এক্স এসইউভি। প্রতিষ্ঠানটি আরও জানায় চলতি বছরের প্রথমার্ধে ৪৭০০০ থেকে ৫০০০০ হাজার মডেল এস এবং মডেল এক্স গাড়ি সরবরাহ করার প্রত্যাশা করছে তারা।

আগের বছর চতুর্থ প্রান্তিকে এই প্রতিষ্ঠানের সরবরাহ কমেছে ৯.৪ শতাংশ। গাড়ির জন্য নতুন অটোপাইলট হার্ডওয়্যার উৎপাদনে বাধার মুখে পড়ায় সরবরাহে দেরি হয়েছে বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়। ফলে ওই প্রান্তিকে ২৭৫০টি গাড়ি সরবরাহ পিছিয়েছে প্রতিষ্ঠানটির।

রোববার এক বিবৃতিতে টেসলা জানায়, বছরের প্রথম প্রান্তিকে আরও ৪৬৫০টি গাড়ি গ্রাহকের কাছে পৌঁছানোর প্রক্রিয়ার মধ্যে রয়েছে। কিন্তু এগুলো দ্বিতীয় প্রান্তিকের সরবরাহ হিসাবের মধ্যে যোগ হবে। এ প্রান্তিকে রেকর্ড ২৫৪১৮টি গাড়ি সরবরাহ করেছে তারা।

আগের সপ্তাহেই ১৭৮ কোটি মার্কিন ডলারে টেসলার পাঁচ শতাংশ অংশ কিনেছে চীনা বিনিয়োগকারী প্রতিষ্ঠান টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড। এ বছরের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আসার কথা রয়েছে টেসলার কিছুটা সস্তা গাড়ি মডেল ৩।