ডেটা বিক্রি করবে না মার্কিন অপারেটরগুলো

গ্রাহকদের আলাদা আলদা ইন্টারনেট ব্রাউজিং ডেটা বিক্রি করা হবে না বলে শুক্রবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ অপারেটর প্রতিষ্ঠান কমকাস্ট, ভেরাইজন আর এটিঅ্যান্ডটি। ওবামা প্রশাসনের সময় করা ইন্টারনেট প্রাইভেসি নীতিমালা ঘুরিয়ে দেওয়ার নতুন বিধান মার্কিন কংগ্রেসে অনুমোদিত হওয়ার পরদিন প্রতিষ্ঠানগুলো এ সিদ্ধান্ত প্রকাশ করল- বলা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 12:32 PM
Updated : 1 April 2017, 12:32 PM

ফেইসবুক আর অ্যালফাবেট-এর অধীনস্থ গুগল-এর ওয়েবসাইটগুলোর চেয়ে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে গ্রাহক প্রাইভেসি রক্ষায় আরও বেশি পদক্ষেপ নিতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা’র অধীনে ২০১৬ সালের অক্টোবরে ফেডারেল কমিউনিকেশনস কমিশন এই নীতিমালা প্রণয়ন করেছিল। 

ট্রাম্প প্রশাসনের সময় এই কড়াকড়ি শিথিল করা হলে সামাজিক মাধ্যমগুলোতে সমালোচনার ঝড় ওঠে।

কমকাস্ট-এর প্রধান প্রাইভেসি কর্মকর্তা বলেন, “আমরা আমাদের ব্রডব্যান্ড গ্রাহকদের ব্যক্তিগত ওয়েব ব্রাউজিং ডেটা বিক্রি করি না। এফসিসি এই নীতিমালা করার আগেও আমরা তা করিনি, আর এমনটা করার কোনো পরিকল্পনাও নেই।”

ভেরাইজন-এর মুখপাত্র রিচার্ড ইয়ং জানান, ভেরাইজন ব্যক্তিগত ওয়েব ব্রাউজিং ডেটা বিক্রি করে না আর ভবিষ্যতে এমনটা করার কোনো পরিকল্পনাও নেই।

এটিঅ্যান্ডটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা “কারও কাছে, কোনো উদ্দেশ্যে, কোনো সময়ই আপনার ব্যক্তিগত তথ্য বিক্রি করবে না।”

ডেমোক্রেটদের কোনো সমর্থন ছাড়াই প্রাইভেসি প্রচারণকর্মীদের আপত্তি এড়িয়ে মঙ্গলবার কংগ্রেসে রিপাবলিকানরা এই নীতিমালা সরিয়ে নেওয়ার অনুমোদন করে। এই ভোট এটিঅ্যান্ডটি, কমকাস্ট আর ভেরাইজন-এর মতো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর জন্য একটি জয়, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

বুধবার হোয়াইট হাউস জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প এই নীতিমালা সরিয়ে নেওয়ার অনুমোদনে সই করার পরিকল্পনা করেছেন।

এই নীতিমালার অধীনে গ্রাহকদের অবস্থান, আর্থিক অবস্থা, স্বাস্থ্য, সন্তান ও ওয়েব ব্রাউজিং ডেটা ব্যবহারে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে গ্রাহকদের সম্মতি নিতে বলা হয়েছিল।