স্মার্টফোন ব্যবহারে বাড়ছে সড়ক দুর্ঘটনা

মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে সড়ক দুর্ঘটনায় পথচারীর মৃত্যুর হার। এই দুর্ঘটনাগুলোর কিছু অংশের কারণ বলা হচ্ছে গাড়ি চালানো বা রাস্তা পারাপারের সময় স্মার্টফোনের ব্যবহার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 10:23 AM
Updated : 1 April 2017, 10:23 AM

বিবিসি জানিয়েছে, মার্কিন গভর্নরস হাইওয়ে সেইফটি অ্যাসোসিয়েশন-এর তথ্যানুসারে ২০১৬ সালে দেশটিতে পথচারীর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ছয় হাজার। আগের ২০ বছরের মধ্যে সর্বোচ্চ এটি।

প্রতিবেদনে বলা হয়েছে সড়ক দুর্ঘটনার বেশ কিছু কারণ রয়েছে, এর মধ্যে মোবাইলফোনের ব্যবহার একটি।

“পথচারীর মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ার কারণগুলোর মধ্যে যোগ হয়েছে রাস্তায় স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়া। এটি চালক এবং পথচারী উভয়ের জন্যই সংঘর্ষের গুরুত্বপূর্ণ কারণ হতে পারে,” উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

সড়ক দুর্ঘটনার অন্যান্য কারণ বলা হচ্ছে আর্থিক অবস্থার উন্নতি আর পেট্রোলের কম দামের জন্য গাড়ি চালনা বেড়ে যাওয়া। এ ছাড়া পরিবেশের জন্য স্বাস্থ্য সচেতনতায় রাস্তায় পথচারীর সংখ্যাও বাড়ছে।

এর পাশাপাশি অ্যালকোহলও এই দুর্ঘটনার একটি কারণ। বর্তমানে দেশটিতে ৩৪ শতাংশ পথচারী এবং ১৫ শতাংশ চালকের দুর্ঘটনায় মৃত্যুর কারণ অ্যালকোহল পান।

ইতোমধ্যেই বিশ্বের কিছু শহরের সড়কে চলাকালে স্মার্টফোন ব্যবহার বন্ধ করতে উদ্যোগ নেওয়া হয়েছে। জার্মানির বাভারিয়ান শহর অগসবার্গ-এ স্মার্টফোন ব্যবহারকারীদের সতর্ক করতে লাল এবং সবুজ বাতি চালু করা হয়েছে।