সার্চের পরিধি বাড়াচ্ছে স্ন্যাপচ্যাট

ছবি শেয়ারিং ও চ্যাটিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এ বাড়ছে সার্চ সুবিধা। শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয় এই সার্চের মাধ্যমে গ্রাহক ছবি ও ভিডিও খুঁজতে পারবেন যেগুলো ‘পাবলিক’ হিসেবে পোস্ট করা হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 10:20 AM
Updated : 1 April 2017, 10:20 AM

স্ন্যাপচ্যাটে যেসব ছবি এবং ভিডিও পোস্ট করা হয় সেগুলোকে বলা হয় ‘স্ন্যাপস’। অ্যাপটির ‘আওয়ার  স্টোরি’ অপশনে এগুলো পোস্ট করা হয়ে থাকে। এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, নতুন ‘স্টোরিজ’ ফিচার তৈরি করে এতে সার্চ অপশন আনা হবে। আর এতে ব্যবহার করা হবে মেশিন লার্নিং, জানিয়েছে রয়টার্স।

স্টোরিজ ফিচার থেকেই তৈরি করা হয়েছে আওয়ার স্টোরি। এর মাধ্যমে গ্রাহক স্লাইড শো পোস্ট করতে পারেন যা ২৪ ঘন্টা পর নিজে থেকে মুছে যায়। আওয়ার স্টোরি-তে পাবলিক অপশনে স্ন্যাপস পোস্ট করা হয়ে থাকে। নতুন সার্চ ফিচারের মাধ্যমে গ্রাহক এসব ছবিই সার্চ করতে পারবেন বলে জানানো হয়।

এর আগে অনেক প্রতিষ্ঠানই স্ন্যাপচ্যাটের স্টোরিজ ফিচার নকল করেছে। সম্প্রতি এটি নকল করেছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

নতুন এই ফিচারে গ্রাহককে বেশি বেশি ছবি তুলতে অনুপ্রেরণা দিচ্ছে ফেইসবুক। শুধু তাই নয়, ছবিতে আরও বেশি ইফেক্ট ও ফিল্টার যোগ করতে উদ্বুদ্ধ করছে প্রতিষ্ঠানটি। তবে, ফিচার নকল করার কথা স্বীকার করেনি ফেইসবুক।

প্রতিষ্ঠানটির দাবী তারা ব্যবহারকারীর কাছ থেকেই এই ধারণা পেয়েছে।

ফেইসবুকের পণ্য ব্যবস্থাপক কনার হেইস বলেন, “আমাদের লক্ষ্য হল গ্রাহককে ফেইসবুকে আরও বেশি কিছু করতে দেওয়া এবং এটাই ছিল মূল অনুপ্রেরণা।”

এর আগে ফেইসবুকের ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপেও একই ফিচার চালু করা হয়েছে।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।

সাম্প্রতিক ঘোষণার পরপরই স্ন্যাপ-এর শেয়ার মূল্য ১.৫ শতাংশ বেড়েছে অপরদিকে ফেইসকুকের শেয়ার মূল্য সামান্য কমেছে।