গেইমিং প্রতিষ্ঠানে ব্রেক্সিট প্রভাব

ব্রেক্সিট বা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ার প্রভাব পড়তে শুরু করেছে গেইম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2017, 10:14 AM
Updated : 1 April 2017, 10:14 AM

ব্রেক্সিটের কারণে ৪০ শতাংশ ব্রিটিশ গেইম নির্মাতা তাদের প্রতিষ্ঠান সরিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। এমনকি কিছু প্রতিষ্ঠান তাদের সম্পূর্ণ ব্যবসাও স্থানান্তর করতে পারে, জানিয়েছে বিবিসি।

প্রতিষ্ঠানগুলোর দাবি ব্রেক্সিটের কারণে তারা প্রতিভাবানদের হারাতে পারে। আর তহবিল নিয়েও ঝুঁকির মধ্যে পড়তে পারে তারা।

‘ইউকি’ শিল্প দলের এক জরিপে দেখা গেছে যুক্তরাজ্যের ২০০০ গেইম নির্মাতা প্রতিষ্ঠানের অন্তত ৭৫টি উন্নয়নের কাজ করে থাকে। যার কারণে প্রতিষ্ঠানগুলোতে ইউরোপের বহু কর্মী কাজ করেন।

এদিকে দেশটির সরকার বলছে, “তাদের প্রত্যাশা তারা সারা বিশ্বের প্রতিভাবানদের আকৃষ্ট করতে থাকবে।”

দেশটির সংস্কৃতি, মিডিয়া ও খেলাধূলা বিভাগের এক মুখপাত্র বলেন, “যুক্তরাজ্যের সৃষ্টিশীল শিল্প আমাদের বড় সাফল্যগুলোর একটি এবং আমরা এটা নিশ্চিত করতে চাই যে যুক্তরাজ্য যাতে ভিডিও গেইম তৈরিতে বিশ্বের নেতৃত্ব স্থান ধরে রাখতে পারে।”

তিনি আরও বলেন, “আমাদের প্রধান মন্ত্রী যেমনটা স্পষ্ট করেছেন, আমরা বিশ্বের উজ্জ্বল এবং প্রতিভাবানদের আকৃষ্ট করতে থাকব। এবং আমরা আমাদের সৃষ্টিশীল শিল্পের সঙ্গে কাজ করতে থাকব।”

আগের বছর সেপ্টেম্বর থেকে চলতি বছর ফেব্রুয়ারি পর্যন্ত জরিপ চালিয়েছে ইউকি। এতে দেখা গেছে ৫৭ শতাংশ প্রতিষ্ঠান বলছে তারা ইউরোপিয়ান ইউনিয়ন থেকে কর্মী নিয়োগ দেয়। যুক্তরাজ্য ইইউ ছাড়লে তারা এসব দক্ষ কর্মী হারাতে পারেন বলে শংকা প্রকাশ করেছে প্রতিষ্ঠানগুলো।

জরিপে উত্তরদাতা ৯৮ শতাংশ ব্যক্তি মনে করেন সঠিক দক্ষতা রয়েছে এমন ইইউ নাগরিকদের যুক্তরাজ্যে বসবাস ও কাজ করার অধিকার থাকা উচিত।

আগের বছর গেইমিং খাত থেকে দেশটির আয় হয়েছে প্রায় তনি বিলিয়ন ব্রিটিশ পাউন্ড।