২০১৬-তে লাভ বেড়েছে হুয়াওয়ে’র

২০১৬ সালে প্রতিষ্ঠানের মোট লাভ মাত্র ০.৪ শতাংশ বেড়েছে বলে শুক্রবার জানিয়েছে টেলিযোগাযোগ সামগ্রী ও স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 11:12 AM
Updated : 31 March 2017, 11:12 AM

২০১১ সালের পর থেকে এটিই বিশ্ব স্মার্টফোন বাজারে তিন নাম্বার স্থানে থাকা প্রতিষ্ঠানটির সবচেয়ে ধীরগতির প্রবৃদ্ধি বলে জানিয়েছে রয়টার্স। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির মোট লাভের অংকটা ছিল ৩৭১০ কোটি ইউয়ান (প্রায় ৫৩০ কোটি ডলারের সমান)। 

স্বদেশের বাজারে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান অপ্পো আর ভিভো-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় টিকতে না পেরে ২০১৬ সালে দেশটির বাজারে শীর্ষস্থান হারায় হুয়াওয়ে।

ওই বছর বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির আয় ৩২ শতাংশ বেড়ে ৫২১৬০ কোটি ইউয়ান হয়েছে। এর এক বছর আগে এই আয় বৃদ্ধির হারটা ছিল ৩৫ শতাংশ।

গ্রাহক ব্যবসায় খাত থেকে প্রতিষ্ঠানটির আয় ৪৪ শতাংশ বেড়ে ১৭৯৮০ কোটি ইউয়ান বা ২৬০০ কোটি ডলার হয়েছে, যদিও এর এক বছর আগে প্রতিষ্ঠানটি এই আয় তিন হাজার কোটি ডলার হবে বলে পূর্বাভাস দিয়েছিল।

২০১৬ সালে হুয়াওয়ে ১৩.৯০ কোটি ফোন বিক্রি করেছে, যা এর আগের বছরের তুলনায় ২৯ শতাংশ বেশি। তবে এ ক্ষেত্রে প্রতিষ্ঠানটির লক্ষ্য ছিল ১৪ কোটি ফোন বিক্রি। 

টেলিযোগাযোগ পণ্য ব্যবসায় খাতে হুয়াওয়ে’র আয় ২৪ শতাংশ বেড়ে ২৯০৬০ কোটি ইউয়ান হয়েছে। ৪জি যোগাযোগ ব্যবস্থার পণ্য চাহিদার বদৌলতেই এই আয় বৃদ্ধি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

এন্টারপ্রাইজ ব্যবসায় খাতে প্রতিষ্ঠানটির আয় ৪৭ শতাংশ বেড়ে ৪০৭০ কোটি ইউয়ান হয়েছে। গবেষণা ও উন্নয়ন খাতে ২০১৬ সালে প্রতিষ্ঠানটির মোট ব্যয় ছিল ৭৬.৪০ কোটি ইউয়ান।