অস্ট্রেলিয়ায় জয় অ্যাপলের

অস্ট্রেলিয়ায় মুখ্য আইনী লড়াইয়ে জয় পেয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এই জয়ের মাধ্যমে চুক্তিহীন পেমেন্ট প্রযুক্তি অ্যাপল পে’র নিয়ন্ত্রণ ফিরে পাবে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2017, 11:08 AM
Updated : 31 March 2017, 11:08 AM

অ্যাপলের সঙ্গে সমঝোতা করতে চেয়েছিল অস্ট্রেলিয়ার চারটি ব্যাংক। তারা প্রতিষ্ঠানটির পেমেন্ট প্রযুক্তি নিজেদের অ্যাপে ব্যবহার করতে চাইলেও এজন্য অ্যাপলকে কোনো মূল্য দিতে চায়নি।

বিবিসি জানায়, দেশটির বাজার প্রতিযোগিতা নীতি নির্ধারকের সিদ্ধান্ত অনুযায়ী এখন এই প্রযুক্তির জন্য একসঙ্গে এই চার ব্যাংক অ্যাপলের সঙ্গে দর কষাকষি করতে পারবে না। এ ধরনের মামলায় এমন সিদ্ধান্তের নজির বিশ্বে এবারই প্রথম।

শুক্রবার মামলার শেষ শুনানিতে অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন জানায়, “অ্যাপল বর্জনের জন্য সমষ্টিগত হুমকি প্রতিযোগিতা কমানো বা বিকৃত করার মনোভাব প্রকাশ করে।”

আইফোনে ব্যবহৃত চুক্তিহীন পেমেন্ট সেবা অ্যাপল পে-তে নিজেদের ব্যাংকের কার্ড ব্যবহার করতে চেয়েছিল অস্ট্রেলিয়ার কমনওয়েলথ ব্যাংক, ওয়েস্টপ্যাক, ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংক ও বেন্ডিগো অ্যান্ড অ্যাডিলেড ব্যাংক। দেশটির ক্রেডিট কার্ড বাজারের দুই তৃতীয়াংশ এই ব্যাংকগুলোর আওতায় রয়েছে।

অ্যাপল পে প্রযুক্তিতে এনএফসি সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারী টার্মিনালে গিয়ে আইফোন দিয়েই বিল পরিশোধ করতে পারেন। এক্ষেত্রে গ্রাহকের ব্যাংক কার্ড দেখে মূল্য কেটে নেওয়া হয়।

প্রতিটি লেনদেনের জন্য ব্যাংকের থেকে কিছু মূল্য কেটে নেয় অ্যাপল। এই মূল্য দিতে চায়নি অস্ট্রেলিয়ান চার ব্যাংক। এ কারণেই এখন পর্যন্ত এই চার ব্যাংকের কার্ড অ্যাপল পে-তে যোগ করা হয়নি।

এই রায়কে দেশটিতে অ্যাপলের জন্য বড় জয় হিসেবেই দেখা হচ্ছে। চাইলে এখনও পৃথকভাবে অ্যাপলের সঙ্গে দর কষাকষি করতে পারবে ব্যাংকগুলো। তবে, তারা যেমনটা ক্ষমতা আশা করেছিল সেটি পাবে না।