বৈদ্যুতিক গাড়িতে মনযোগী হিউন্দাই

বৈদ্যুতিক গাড়ি তৈরির জন্য আলাদা প্ল্যান্ট বানাচ্ছে দক্ষিণ গাড়ি নির্মাতা কোরীয় প্রতিষ্ঠান হিউন্দাই মোটর কর্পোরেশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 11:52 AM
Updated : 30 March 2017, 11:52 AM

প্রতিষ্ঠানের এক নির্বাহী কর্মকর্তা রয়টার্স-কে জানান, বেশ কিছু দীর্ঘস্থায়ী ব্যাটারির গাড়ি দিয়ে আরেক বৈদ্যুতিক নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করবে হিউন্দাই।

পরিকল্পনা থাকলেও শীঘ্রই তৈরি হচ্ছে না প্ল্যান্টটি। তবে, সামনের বছরই ছোট আকারের বৈদ্যুতিক এসইউভি আনার পরিকল্পনা রয়েছে হিউন্দাইয়ের এবং এর শাখা প্রতিষ্ঠান কিয়া মোটর্স-এর।

হিউন্দাইয়ের জন্য ব্যাটারিচালিত বৈদ্যুতিক গাড়ি তৈরিতে মনযোগ দেওয়াটা প্রতিষ্ঠানের জন্য একটি বড় উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে। বাজারে বৈদ্যুতিক গাড়ির চাহিদা বৃদ্ধি পাওয়ায় এই খাতে বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি। বর্তমানে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে শীর্ষস্থানে রয়েছে টেসলা।

বৈদ্যুতিক গাড়ির বিষয়ে হিউন্দাই-কিয়া’র পরিবেশবান্ধব গাড়ি বিভাগের প্রধান লি কি-সাং জানান, তাদের তৈরি গাড়ির মেঝেতে ব্যাটারি রাখা হবে। এতে ব্যাটারির ক্ষমতা এবং  গাড়ির ভেতরের জায়গা বাড়বে। টেসলা’র গাড়িতেও মেঝেতেই ব্যাটারি রাখা হয়েছে।

“বৈদ্যুতিক গাড়ির প্ল্যান্টে বড় ধরনের বিনিয়োগ লাগবে। কিন্তু আমরা এটি করছি ভবিষ্যতের জন্য প্রস্তুত থাকতে,” বলেন লি।

এর আগে বিশ্লেষকরা জানান, এই খাতে প্রতিদ্বন্দ্বীতায় টিকতে হলে টেসলা, জেনারেল মোটর্স, মর্সেইডিজ বেঞ্জ-এর মতো আলাদা প্ল্যাটফর্ম তৈরি করা ছাড়া অন্য কোনো উপায় নেই হিউন্দাইয়ের।

“পৃথক প্ল্যাটফর্ম প্রাথমিকভাবে হিউন্দাইয়ের জন্য লোকসান হতে পারে। কিন্তু ৩০০, ৫০০ বা ৬০০ কিলোমিটার যেতে পারে এমন মডেল তৈরি করতে না পারলে তারা বাজারে টিকতে পারবে না,” বলেন হাই ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিস-এর বিশ্লেষক কো টায়ে-বং।