টেসলার অংশ কিনছে টেনসেন্ট

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান টেসলা’র পাঁচ শতাংশ অংশ কিনছে চীনা প্রযুক্তি জায়ান্ট টেনসেন্ট। এ জন্য ১৭৮ কোটি ডলার খরচ করেছে চীনা প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 06:30 PM
Updated : 29 March 2017, 06:30 PM

উইচ্যাট মোবাইল অ্যাপের জন্য সবচেয়ে বেশি পরিচিত টেনসেন্ট এখন কয়েকটি খাতে বিনিয়োগ করছে। এসব খাতের মধ্যে গেইমিং, বিনোদন, ক্লাউড কম্পিউটিং আর অনলাইন আর্থিক সেবাখাত রয়েছে বলে জানিয়েছে বিবিসি।  

টেসলা জানিয়েছে, এই অংশ ক্রয় নিষ্ক্রিয়, এর মানে হচ্ছে মার্কিন প্রতিষ্ঠানটি কীভাবে পরিচালিত হবে তা নিয়ে টেনসেন্ট কিছু বলতে পারবে না।

এই ঘোষণার পর টেসলার শেয়ারমূল্য ২.৩ শতাংশ বেড়ে যায়।

বৈদ্যুতিক গাড়ির মধ্যে টেসলার মডেল এস আর রোডস্টার বিশ্বের প্রথম বৈদ্যুতিক স্পোর্টস কার হিসেবে আখ্যা পেয়েছে। নিজেদের অঙ্গপ্রতিষ্ঠান সোলারসিটি, ব্যাটারি স্টোরেজ ব্যবসায় আর আবাসিক বাড়িতে সৌর প্যানেল সরবরাহ ব্যবসায়ও পরিচালনা করে টেসলা।

বড় বাজারে মডেল ৩ সেডান গাড়িটি ছাড়ার উদ্দেশ্যে বর্তমানে অর্থ বাড়াচ্ছে প্রতিষ্ঠানটি। চলতি মাসের শুরু পর্যন্ত বন্ড আর শেয়ার বিক্রির মাধ্যমে ১২০ কোটি ডলার সংগ্রহ করেছে প্রতিষ্ঠানটি।

এশিয়ার অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট এর আগে কয়েকটি বৈদ্যুতিক গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছে। চীনের সাংহাইভিত্তিক স্টার্টআপ নেক্সটইভি-এর একটি প্রাথমিক বিনিয়োগকারী ছিল টেনসেন্ট। পরবর্তীতে প্রতিষ্ঠানটি ক্যালিফোর্নিয়ার স্যান হোসে-তে টেসলা’র কাছাকাছি নতুন কার্যালয় নেয় ও ‘নিও’ নামে নতুন যাত্রা শুরু করে।

এই অংশ কেনার মাধ্যমে টেনসেন্ট টেসলার পঞ্চম বৃহত্তম শেয়ারধারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বর্তমানে মার্কিন প্রকৌশলী ও ধনকুবের ইলন মাস্ক টেসলার সবচেয়ে বড় শেয়ারধারী। ২০১৬ সালের শেষ পর্যন্ত হিসাব অনুযায়ী তিনি প্রতিষ্ঠানটি প্রায় ২১ শতাংশ শেয়ারের মালিক।