মধ্যপ্রাচ্যের সৌক-কে কিনছে অ্যামাজন

মধ্যপ্রাচ্যের অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান সৌক ডটকম-কে কিনছে মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন। নিলামের শেষ সময়ে দুবাইয়ের ধনকুবের মোহামেদ আলাব্বের-এর এমার মলস এমা ডট ডিউ-কে হারিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 12:53 PM
Updated : 28 March 2017, 12:53 PM

এই চুক্তির মূল্য বা শর্তাবলী এখনও প্রকাশ করা হয়নি বলে জানিয়েছে রয়টার্স। ২০১৭ সালে এই ক্রয় সম্পন্ন হবে বলে মঙ্গলবার দুই প্রতিষ্ঠানের যৌথ এক বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে অ্যামাজন সৌক ডট কম-কে কিনতে রাজি হয়। ১২ বছর আগে সিরীয় বংশোদ্ভূত উদ্যোক্তা রোনালদো মওশাওয়ার ১২ বছর আগে সৌক প্রতিষ্ঠা করেন।

এই চুক্তির ক্ষেত্রে এমার ৮০ কোটি ডলারের প্রস্তাব দিলেও অ্যামাজন এর চেয়ে কম মূল্য পরিশোধ করছে বলে এক সূত্র জানিয়েছে।

প্রযুক্তির দিকে তাদের মনোযোগ বাড়াতে থাকা দুবাই সরকারের কাছ থেকেও এই চুক্তি অনুমোদন পাবে বলে ধারণা করা হচ্ছে। দুবাইয়ের যুবরাজ শেখ হামদান বিন মোহাম্মেদ বিন রাশিদ আল-মাকতুম জানান, এই অঞ্চলে অ্যামাজনের প্রবেশ “বিশ্বের সবচেয়ে বড় আর শীর্ষস্থানীয় সংস্থাগুলোর আঞ্চলিক ও বৈশ্বিক কেন্দ্র হিসেবে দুবাইয়ের অবস্থান” তুলে ধরে।

অনেক বহুজাতিক প্রতিষ্ঠানের আঞ্চলিক প্রধান কার্যালয় দুবাইয়ে অবস্থিত। সংযুক্ত আরব আমিরাতের এ শহরটি বৈশ্বিক বাণিজ্য, যোগাযোগ আর পর্যটন কেন্দ্র।

এক বিবৃতিতে রোনালদো বলেন, “অ্যামাজন পরিবারের অংশ হওয়ার মাধ্যমে, আমরা আমাদের সরবরাহ সক্ষমতা আরও বাড়াতে ও গ্রাহক বাছাই আরও দ্রুত করতে পারব। সেই সঙ্গে বিক্রেতাদের ক্ষমতা বাড়াতে অ্যামাজনের বিশাল ট্র্যাক রেকর্ড অব্যাহত রাখতে পারব।”

এর আগে ২০১৬ সালে আলাব্বের সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড বা পিআইএফ-এর সঙ্গে মিলে নিজ ই-কমার্স প্রতিষ্ঠান নুন চালুর পরিকল্পনা প্রকাশ করেন।