সন্ত্রাস দমনে সামাজিক মাধ্যম চান ব্রিটিশ মন্ত্রী

উগ্রপন্থী আর সন্ত্রাসীদের ঠেকাতে সামাজিক মাধ্যমগুলোকে অবশ্যই আরও বেশি পদক্ষেপ নেওয়া উচিত, যুক্তরাজ্যের ওয়েস্টমিনিস্টার সন্ত্রাসী হামলার ঘটনার প্রেক্ষিতে এমন কথা বলেছেন দেশটির মন্ত্রীরা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 11:10 AM
Updated : 26 March 2017, 11:10 AM

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফ-এর রোববারের সংখ্যায় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রাড তার এক লেখায় জানান, তিনি গুগল, টুইটার, ফেইসবুক-কে আরও ‘আগে থেকে সক্রিয়’ হওয়ার আহ্বান জানিয়েছেন। চলতি সপ্তাহে প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তার দেখা করার কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

একই দিনে আরেক ব্রিটিশ দৈনিক টাইমস-এ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন উগ্রপন্থী কনটেন্টগুলো শনাক্ত ও সরিয়ে নিয়ে ইন্টারনেট প্রতিষ্ঠানগুলোকে প্রযুক্তি উন্নয়নের আহ্বান জানান। 

রাড বলেন, “প্রতিটি আক্রমণ আবারও নিশ্চিত করছে যে ইন্টারনেট সহিংসতার উদ্দীপনা ও উৎসাহ যোগাতে আর সব ধরনের উগ্রপন্থী আদর্শ ছড়িয়ে দিতে ব্যবহৃত হচ্ছে। আমাদের গুগল, টুইটার আর ফেইসবুকের মতো প্রতিষ্ঠানগুলোর সহায়তা দরকার। সহায়তা দরকার টেলিগ্রাম, ওয়ার্ডপ্রেস আর জাস্টপেস্ট ডট ইট-এর মতো ছোট প্রতিষ্ঠানগুলোরও।”

“আমাদের তাদের কাছ থেকে আরও প্রযুক্তিগত সমাধান প্রয়োজন।”

এ দিকে জনসন ইন্টারনেট জায়ান্টগুলোকে উগ্রপন্থী কনটেন্ট সরাতে তাদের ‘বিরক্তিকর’ ব্যর্থতা নিয়ে কথা শুনিয়েছেন। তিনি বলেন, “তারা এসবের (উগ্রপন্থী কনটেন্ট) সঙ্গে বিজ্ঞাপন প্রদর্শন করছে।”

লন্ডনের ওয়েস্টমিনস্টার সেতুতে বুধবার এক হামলাকারী পথচারীদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়ে পার্লামেন্ট প্রাঙ্গণে প্রবেশ করে এবং ছুরিহাতে নিরাপত্তাকর্মীদের উপর ঝাঁপিয়ে পড়ে। এ ঘটনায় গাড়ি চাপা পড়ে আয়শা ফ্রেড নামে এক নারী এবং যুক্তরাষ্ট্রের পর্যটক কার্ট কোচরান (৫৪) মারা যান। ছুরিকাঘাতে নিহত পুলিশ কর্মকর্তার নাম কিথ পামার। হামলায় আহত ৭৫ বছরের আরেক ব্যক্তি বৃহস্পতিবার সন্ধ্যায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানিয়েছে পুলিশ।

হামলাকারী খালিদ মাসুদ পুলিশের গুলিতে নিহত হন। হামলার ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ৮ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আরও খবর-