বিজ্ঞাপন: নিশ্চয়তা দিচ্ছেন না স্মিড

আক্রমণাত্মক কনটেন্টের পাশে বিজ্ঞাপন প্রদর্শিত হবে না- এ বিষয়ে হয়ত গুগল কোনো নিশ্চয়তা দিতে পারবে না কিন্তু প্রতিষ্ঠানটি একটি সমাধান নিয়ে কাজ করছে যা ‘খুব কাছাকাছি যেতে পারবে’, এমনটাই জানিয়েছেন ওয়েব জায়ান্টটির মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেট-এর নির্বাহী চেয়ারম্যান এরিক স্মিড। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ-কে এ কথা জানান তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 07:29 AM
Updated : 24 March 2017, 07:29 AM

গুগলের বিজ্ঞাপন নীতিমালা নিয়ে চলতি সপ্তাহে বিজ্ঞাপনদাতাদের চাপের মুখে পড়েছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ডিজিটাল বিজ্ঞাপনদাতাদের জন্য গুগল শীর্ষস্থানীয় প্লাটফর্মগুলোর মধ্যে একটি। বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান ইমার্কেটার-এর সূত্রমতে, অনলাইন বিজ্ঞাপন বাজেটের প্রায় ৪০ শতাংশ আর ডিসপ্লে বিজ্ঞাপন বাজেটের ১৩ শতাংশ এ প্লাটফর্ম ব্যয় হয়। গুগলের বিনামূল্যে ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউবে নব্য-নাৎসি আর জিহাদি ভিডিওগুলোর পাশে বড় প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপন প্রদর্শন করা হয়, ব্রিটিশ দৈনিক টাইমস অফ লন্ডন এমন তথ্য প্রকাশের পর এটিঅ্যান্ডটি, ভেরাইজন আর জনসন অ্যান্ড জনসন-এর মতো প্রতিষ্ঠানগুলো এই প্লাটফর্ম থেকে ডিজিটাল বিজ্ঞাপন সরিয়ে নেয়। একই পদক্ষেপ নেয় যুক্তরাজ্য সরকারও।  

গুগলের অ্যালগরিদম এমন ভুল আর করবে না- এ বিষয়টি নিশ্চিত করতে পারবেন কিনা জানতে চাইলে স্মিড বলেন, “আমরা এর নিশ্চয়তা দিতে পারব না, কিন্তু আমরা এর খুব কাছাকাছি যেতে পারি।”

তিনি জানান, গুগল ম্যানুয়ালি বিজ্ঞাপন মেলানো আর নীতিমালা লঙ্ঘন যাচাইয়ে সময় বাড়িয়েছে। আশা করা যায়, গুগল এমন পণ্য তৈরি করতে পারবে যা উগ্রপন্থী কনটেন্টগুলোকে র‍্যাংকিংয়ে এমনভাবে নিচে নামাবে যা সামাজিক মাধ্যমগুলোর চেয়েও ভালোভাবে হবে। তিনি বলেন, “কোনটি সবচেয়ে বেশি উপযুক্তি আর কোনটি সবচেয়ে কম তা শনাক্ত করতে আমরা খুবই ভালো। কম্পিউটারের জন্য ক্ষতিকর, ভুল পথে নিতে পারে এমন আর ভুল তথ্য শনাক্ত করা সম্ভব হওয়া উচিত।”

“আমরা সেন্সররশিপ নিয়ে বলছি না, আমরা শুধু এগুলোকে পেইজ থেকে সরিয়ে নিয়ে অন্য কোথাও রাখার কথা বলছি… যাতে এগুলো খুঁজে পাওয়া কঠিন হয়। আমি মনে করি আমরা ঠিক পথে যাচ্ছি।”

এর আগে এ নিয়ে ক্ষমা প্রার্থনা করেছে মার্কিন ওয়েব জায়ান্টটি, সেই সঙ্গে নিজেদের বিজ্ঞাপন নীতিমালা নতুন করে সাজিয়েছে তারা। গুগল জানায়, “মানুষকে আক্রমণ বা হয়রানির জন্য দেওয়া কনটেন্টগুলো থেকে আরও কার্যকরীভাবে বিজ্ঞাপন সরানো হবে।” প্রতিষ্ঠানটির এক মুখপাত্র সিএনবিসি-কে বলেন, “ঘোষণা অনুযায়ী, আমরা আমাদের বিজ্ঞাপন নীতিমালা নিয়ে বাড়তি যাচাই শুরু করেছি আর কোথায় বিজ্ঞাপন দেখানো হবে তা নিয়ে প্রতিষ্ঠানগুলোকে আরও নিয়ন্ত্রণ দিতে নীতিমালায় বদল আনতে অঙ্গীকার করেছি।”