দোষ স্বীকার, রুশ সাইবার অপরাধীর কারাদণ্ড

একটি কম্পিউটার ভাইরাস ছড়ানোর দায়ে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে এক রুশ ব্যক্তিকে। ওই ভাইরাসের কারণে আক্রান্তরা ৫০ কোটি ডলারেরও বেশি ক্ষতিগ্রস্থ হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2017, 07:20 AM
Updated : 24 March 2017, 07:20 AM

২৯ বছর বয়সী মার্ক ভার্টানইয়ান সিটাডেল ট্রোজান নামের এই ভাইরাস তৈরি ও বিতরণ করেন। এই ভাইরাস অপরাধীদেরকে ব্যাংক অ্যাকাউন্ট তথ্য হাতিয়ে নিয়ে মুক্তিপণের জন্য নথি আটকে রাখার সুযোগ দেয়। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জানান, বিশ্বব্যাপী প্রায় ১.১ কোটি কম্পিউটার এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

যুক্তরাষ্ট্রের আটলান্টায় কম্পিউটার জালিয়াতিবিষয়ক এক আদালতে ওই ব্যক্তি তার দোষ স্বীকার করেন। তাকে নরওয়ে থেকে যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হয়েছিল।

২০১১ সালে ছাড়া সিটাডেল রুশ ভাষার ইন্টারনেট ফোরামগুলোতে সাইবার অপরাধীদের মাধ্যমে বিপনণ করা হয়।

রাষ্ট্রপক্ষের কৌসুলী জানান, এর ব্যবহারকারীরা বিশ্বব্যাপী বড় বড় আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার নেটওয়ার্কগুলোকে লক্ষ্য হিসেবে নিয়েছিলেন।

সাজাপ্রাপ্ত ওই সাইবার অপরাধী জানান, ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে ইউক্রেইন আর নরওয়ে-তে বসবাসের সময় তিনি সিটাডেল “উন্নয়ন, উন্নতকরণ, ব্যবস্থাপনা ও বিতরণ” করেছিলেন। এই ভাইরাস রয়েছ এমন বহুসংখ্যক ইলেকট্রনিক ফাইল আপলোড করেছিলেন তিনি।

চলতি মাসের শুরুতে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের আটলান্টা কার্যালয়ের বিশেষ এজেন্ট জানান, ভার্টানইয়ান-কে আটক করার মাধ্যমে সাইবার অপরাধী দলের ‘গুরুত্বপূর্ণ এক খেলোয়াড়’ সরানো হল।

কারাদণ্ডের মেয়াদ কমানোর বিপরীতে আইনজীবীদের সহায়তায় রাজি হয়েছেন ওই সাইবার অপরাধী। চলতি বছর জুন থেকে তার কারাভোগ শুরু হবে।