গুগল থেকে বিজ্ঞাপন সরাল এটিঅ্যান্ডটি, ভেরাইজন

সন্ত্রাসবাদ বা ঘৃণামূলক কনটেন্টের সঙ্গে প্রদর্শন করা হতে পারে- এমন আশংকায় গুগল থেকে সব ধরনের নন-সার্চ বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2017, 02:16 PM
Updated : 23 March 2017, 02:17 PM

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-কে পাঠানো এক বিবৃতিতে এটিঅ্যান্ডটি জানায়, “সন্ত্রাসবাদ ও ঘৃণামূলক কনটেন্ট-এর প্রচারণায় থাকা ইউটিউব কনটেন্টের পাশে আমাদের বিজ্ঞাপন দেখানো হতে পারে, এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এমনটা যে আর কখনও হবে না, তা যতক্ষণ পর্যন্ত গুগল নিশ্চিত করতে না পারবে, আমরা গুগলের নন-সার্চ প্লাটফর্মগুলো থেকে আমাদের বিজ্ঞাপন সরানো অব্যাহত রাখব।”

এই বিজ্ঞাপন প্রত্যাহার ইউটিউব আর গুগলের ডিসপ্লে নেটওয়ার্ক-এর উপর প্রভাব ফেলবে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

এ দিকে সিএনবিসি’কে একই রকম পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের আরেক টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজনও। প্রতিষ্ঠানটি জানায়, তারা এটি নিশ্চিত করতে চায় যে তাদের ব্র্যান্ড নেতিবাচকভাবে প্রভাবিত হবে না আর এ নিয়ে তারা বিজ্ঞাপনী অংশীদারদের সঙ্গে থাকা ‘দূর্বল লিংকগুলো’ নিয়ে তদন্ত করছে। শুধু গুগল মালিকানাধীনই নয়, অন্যান্য ডিজিটাল নন-সার্চ প্লাটফর্মগুলো থেকেও বিজ্ঞাপন সরানো হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি এক খবরে জানা যায়, ধর্ষণ সমর্থক, ইহুদিবিদ্বেষ আর ঘৃণা প্রচারকদের তহবিল যোগাতে ব্যবহৃত হচ্ছে কিছু বিজ্ঞাপন, এমন তথ্য পাওয়ার পর বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব থেকে নিজেদের বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্য সরকার। ব্রিটিশ দৈনিক টাইমস-এর অনুসন্ধানে এমন তথ্য বের হওয়ার পর, কীভাবে করদাতাদের অর্থ থেকে দেওয়া বিজ্ঞাপন উগ্রপন্থী কনটেন্ট-এর পাশে দেখানো হয়ে জানতে চেয়ে ইউটিউব-এর মালিক প্রতিষ্ঠান গুগল-কে সমন জারি করেছেন যুক্তরাজ্যের মন্ত্রীরা।

এক তদন্তে টাইম অফ লন্ডন জানায়, মার্সেইডিজ বেঞ্জ আর মারি কুরি’র বিজ্ঞাপনগুলো জিহাদি ও নব্য-নাৎসি কনটেন্টগুলো সঙ্গে দেখানো হচ্ছিল। এ তথ্য প্রকাশের পর বিভিন্ন প্রতিষ্ঠান গুগলে বিজ্ঞাপন দেওয়া থেকে সরে আসে। এবার এই তালিকায় যুক্ত হল যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ খাতের শীর্ষস্থানীয় এই প্রতিষ্ঠানদুটিও।  

মঙ্গলবার এ নিয়ে ক্ষমা প্রার্থনা করেছে মার্কিন ওয়েব জায়ান্টটি, সেই সঙ্গে নিজেদের বিজ্ঞাপন নীতিমালা নতুন করে সাজিয়েছে তারা। গুগল জানায়, “মানুষকে আক্রমণ বা হয়রানির জন্য দেওয়া কনটেন্টগুলো থেকে আরও কার্যকরীভাবে বিজ্ঞাপন সরানো হবে।”

বুধবার গুগল জানায়, প্রতিষ্ঠানটি এটিঅ্যান্ডটি’র বিষয়ে কোনো মন্তব্য করতে পারবে না। কিন্তু প্রতিষ্ঠানটি ব্র্যান্ডগুলোর নিরাপত্তার জন্য তাদের বিজ্ঞাপনে বাধা বাড়াচ্ছে বলে জানায়।

গুগলের এক মুখপাত্র সিএনবিসি-কে বলেন, “ঘোষণা অনুযায়ী, আমরা আমাদের বিজ্ঞাপন নীতিমালা নিয়ে বাড়তি যাচাই শুরু করেছি আর কোথায় বিজ্ঞাপন দেখানো হবে তা নিয়ে প্রতিষ্ঠানগুলোকে আরও নিয়ন্ত্রণ দিতে নীতিমালায় বদল আনতে অঙ্গীকার করেছি।”