যুক্তরাষ্ট্রে টিএসএমসি’র কারখানা, সিদ্ধান্ত ২০১৮-তে 

২০১৮ সালে যুক্তরাষ্ট্রে একটি চিপ প্ল্যান্ট বানানোর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক চিপনির্মাতা@ ও মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বড় উপাদান সরবরাহকারী তাইওয়ানিজ প্রতিষ্ঠান টিএসএমসি, সোমবার এক ঘোষণায় এ তথ্য জানায় প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2017, 05:47 PM
Updated : 20 March 2017, 05:47 PM

চলতি বছর জানুয়ারিতে টিএসএমসি চেয়ারম্যান মরিস চ্যাং জানান, প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে কারখানা স্থাপনের ধারণা বাদ দিচ্ছে না।

দেশটিতে নতুন কারখানা স্থাপনের সিদ্ধান্তের মাধ্যমে টিএসএমসি যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বাড়াতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প-এর চেষ্টায় সাড়া দিয়ে পদক্ষেপ নেওয়া প্রতিষ্ঠানগুলোর সঙ্গে তালিকাভূক্ত হল, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র এক প্রতিবেদনে।

টিএসএমসি মুখপাত্র মিশেল ক্র্যামার বলেন, “আমরা সামনের বছরের আগে এই সিদ্ধান্ত নেব না।” বর্তমানে প্রতিষ্ঠানটির মোট আয়ের ৬৫ শতাংশ যুক্তরাষ্ট্র থেকে আসে। 

ক্র্যামার রয়টার্স-কে বলেন, “আমরা যুক্তরাষ্ট্রে সরে গেলে আমাদের কিছু উৎসর্গ করতে হবে। কিন্তু তাইওয়ানে আমাদের স্বাধীনতা আছে। যদি এখানে (তাইওয়ানে) কোনো ভূমিকম্প হয় আমরা হাজার হাজার লোককে সমর্থনের জন্য পাঠাতে পারব, যা যুক্তরাষ্ট্রে কঠিন।”

২০১৮ সালের প্রথমার্ধে এই সিদ্ধান্ত নেবে টিএসএমসি, নাম প্রকাশ না করা সূত্রের বরাতে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম সিএনএ। এই প্রতিবেদনে আরও জানা যায়, প্রতিষ্ঠানটি এই কারখানার জন্য ১৬৪১ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করছে।