চীনে অ্যাপলের আরও দু’টি গবেষণা কেন্দ্র

চীনে আরও দু’টি গবেষণা কেন্দ্র বানানোর ঘোষণা দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। শুক্রবার অ্যাপলের চীনা ওয়েবসাইটে এ ঘোষণা দেওয়া হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 11:28 AM
Updated : 18 March 2017, 11:28 AM

দেশটিতে এ নিয়ে অ্যাপলের মোট গবেষণা কেন্দ্রের সংখ্যা হবে চারটি। চলতি বছরের শেষ দিকে এ চারটি গবেষণা কেন্দ্র চালু হওয়ার কথা রয়েছে-- তথ্য রয়টার্স-এর।

এবার চীনের শাংহাই ও শুঝৌ-তে দু’টি গবেষণা কেন্দ্র খুলবে অ্যাপল। এর আগে ঘোষণা দেওয়া কেন্দ্র দুটি’র একটি বেইজিংয়ে আর অপরটি শেনজেন-এ।

দেশটিতে গবেষণার জন্য ৫০ কোটি ৮০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করার কথা রয়েছে অ্যাপলের। নতুন গবেষণা কেন্দ্র দু’টিতে কী নিয়ে গবেষণা করা হবে তা নিয়ে বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।

আগের বছর ডিসেম্বরে হার্ডওয়ার নির্মাণ স্থান হিসেবে চীনের রাজধানী বেইজিংয়ে সাড়ে চার কোটি ডলার খরচে দেশটিতে নিজেদের প্রথম গবেষণা কেন্দ্র বানানোর কথা জানায় অ্যাপল।

নতুন এই গবেষণা কেন্দ্র কম্পিউটার হার্ডওয়্যার, যোগাযোগ, অডিও, ভিডিও যন্ত্রসামগ্রী ও অন্যান্য ডিভাইসসহ উন্নত প্রযুক্তি উন্নয়নে নজর দেবে বলে জানায় চীনের রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান ঝংগুয়ানচান সায়েন্স পার্ক অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি। এই কেন্দ্রে পাঁচশ' কর্মী কাজ করবে বলেও জানানো হয়েছে।