ইউটিউব থেকে বিজ্ঞাপন সরাল যুক্তরাজ্য সরকার

ধর্ষণ সমর্থক, ইহুদিবিদ্বেষ আর ঘৃণা প্রচারকদের তহবিল যোগাতে ব্যবহৃত হচ্ছে কিছু বিজ্ঞাপন, এমন তথ্য পাওয়ার পর বিনামূল্যের ভিডিও স্ট্রিমিং সাইট ইউটিউব থেকে নিজেদের বিজ্ঞাপন সরিয়ে নিচ্ছে যুক্তরাজ্য সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 11:17 AM
Updated : 18 March 2017, 11:17 AM

ব্রিটিশ দৈনিক টাইমস-এর অনুসন্ধানে এমন তথ্য বের হওয়ার পর, কীভাবে করদাতাদের অর্থ থেকে দেওয়া বিজ্ঞাপন উগ্রপন্থী কনটেন্ট-এর পাশে দেখানো হয়ে জানতে চেয়ে ইউটিউব-এর মালিক প্রতিষ্ঠান গুগল-কে সমন জারি করেছেন যুক্তরাজ্যের মন্ত্রীরা।

শুক্রবার দেশটির মন্ত্রীপরিষদ জানায়, এই বিধিনিষেধ সাময়িক। “সরকারের বার্তা একটি নিরাপদ ও উপযুক্ত উপায়ে পাঠানো হবে- গুগলের কাছ থেকে আবারও এমন নিশ্চয়তার জন্য অপেক্ষা করা হচ্ছে।”

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানায়, উগ্রপন্থী ভিডিওগুলোর সামনে সরকারের দেওয়া বিজ্ঞাপনগুলো দেখানো হলে সেগুলো সরিয়ে নেয় সরকার।

গুগল ইউক-এর ব্যবস্থাপনা পরিচালক রোনান হ্যারিস এক বিবৃতিতে জানান, কোথায় বিজ্ঞাপন প্রদর্শন করা হবে তা নিয়ে প্রতিষ্ঠানটির ‘কড়া নীতিমালা’ রয়েছে আর ‘অধিকাংশ ক্ষেত্রে’ প্রতিষ্ঠানটি ব্যবহারকারী ও বিজ্ঞাপনদাতাদের ক্ষতিকর ও অনুপুযুক্ত কনটেন্ট থেকে রক্ষা করে।” ২০১৬ সালে গুগল প্রায় দুইশ’ কোটি বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে, এক লাখেরও বেশি প্রকাশককে নিষিদ্ধ করেছে ও ৩০ কোটি ইউটিউব ভিডিওতে কোনো বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ রেখেছে, জানান তিনি।

হ্যারিস বলেন, “খুবই কম ক্ষেত্রে আমাদের নীতিমালার বিরুদ্ধে যায় এমন কনটেন্টে বিজ্ঞাপন প্রদর্শিত হয়।”

সামরিক বাহিনীর নিয়োগ ও রক্তদান কর্মসূচীর মতো কার্যক্রমের প্রচারণায় জনগণের কাছে পোঁছাতে ডিজিটাল বিজ্ঞাপনকে যুক্তরাজ্য সরকার একটি ব্যয়-কার্যকরী উপায় হিসেবে দেখে বলে জানান যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র, বলা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।