‘স্মার্টকার’ প্রযুক্তিতে আলিবাবা বিনিয়োগ

গাড়ির জন্য স্মার্ট প্রযুক্তি নির্মাতা স্টার্টআপ প্রতিষ্ঠান ‘ওয়েইরে’-তে বড় অঙ্কের বিনিয়োগ করেছে চীনা ইন্টারনেট ও ই-কমার্স জায়ান্ট আলিবাবা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2017, 02:59 PM
Updated : 16 March 2017, 02:59 PM

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ জানায়, ওয়েইরে’র ১.৮ কোটি মার্কিন ডলারের সিরিজ বি ফান্ডিং রাউন্ডের শীর্ষস্থানীয় বিনিয়োগকারী প্রতিষ্ঠান আলিবাবা।

২০১২ সালে প্রতিষ্ঠিত হয় ওয়েইরে। গাড়ির জন্য হলোগ্রাফিক ন্যাভিগেশন ব্যবস্থা তৈরি করে প্রতিষ্ঠানটি। ফান্ডিংয়ের ঘোষণায় বলা হয়, ইতোমধ্যেই মূলধনের এক কোটি মার্কিন ডলার খরচ করেছে ওয়েইরে।

‘ন্যাভিওন’ নামে নতুন অগমেন্টেড রিয়ালিটি ড্যাশবোর্ড তৈরি করেছে প্রতিষ্ঠানটি। নতুন এ ব্যবস্থায় ড্যাশবোর্ডে অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তিতে দিক নির্দেশনা ও অন্যান্য তথ্য দেখানো হয়।

২০১৭ সালেই ন্যাভিওন-এর একটি বাণিজ্যিক সংস্করণ উন্মোচন করার পরিকল্পনা রয়েছে ওয়েইরে-এর।

আগের বছরই প্রতিষ্ঠানের তৈরি প্রথম গাড়ি উন্মোচন করেছে আলিবাবা। এবার গাড়ির প্রযুক্তির উন্নয়নেও মনযোগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

আলিবাবা গ্রুপ-এর জ্যেষ্ঠ বিনিয়োগ পরিচালক ইথান জাই বলেন, “আমাদের বিশ্বাস অগমেন্টেড রিয়ালিটির মতো শীর্ষ স্থানীয় প্রযুক্তিগুলোর উন্নয়নে অনেক বড় সম্ভাবনা রয়েছে এবং বিভিন্ন শিল্পেই এর ব্যবহার রয়েছে।”

ওয়েইরে’র পক্ষ থেকে আরও জানানো হয় বানমা টেকনোলজিস-এর সঙ্গেও অংশীদারিত্ব করবে প্রতিষ্ঠানটি। আলিবাবা এবং এসএআইসি-এর জয়েন্ট ভেনচার হলো বানমা। গাড়ির জন্য এআর ন্যাভিগেশন এবং বিনোদন ব্যবস্থা তৈরির লক্ষ্যেই প্রতিষ্ঠানটি গঠন করা হয়েছে। ২০১৮ সালে যাত্রা শুরু করার কথা রয়েছে বানমা’র।