ইয়াহু হ্যাকিং: সন্দেহভাজনদের প্রকাশে বিচার বিভাগ

ইয়াহু হ্যাকিংয়ের ঘটনাগুলোর অন্তত একটিতে সন্দেহভাজনদের বিরুদ্ধে বুধবার মার্কিন বিচার বিভাগ অভিযোগ আনার ঘোষণা দেবে বলে আশা করা হচ্ছে, এ ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের বরাতে জানিয়েছে রয়টার্স। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 02:48 PM
Updated : 15 March 2017, 02:48 PM

এই সন্দেহভাজনরা রাশিয়া ও কানাডায় থাকেন বলে জানিয়েছে ওই সূত্র। অভিযুক্ত কানাডীয় সরাসরি আটক হতে পারেন। অন্যদিকে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো বন্দী বিনিময় চুক্তি নেই।

শতকোটি ইয়াহু ব্যবহারকারীর ডেটা হ্যাকিং নাকি ৫০ কোটি ইমেইল অ্যাকাউন্ট হ্যাকিং- কোনো ঘটনায় এই ব্যাক্তিদের সন্দেহভাজন ধরা হয়েছে তা এখনও স্পষ্ট করা হয়নি।

এ নিয়ে ইয়াহু আর মার্কিন বিচার বিভাগ কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে।

২০১৬ সালে ৪৮৩ কোটি ডলারের বিনিময়ে মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজন-এর সঙ্গে ইয়াহু’র চুক্তি হতে যাচ্ছিল। কিন্তু এক সময়কার ইন্টারনেট জায়ান্টটি দুইবার বিশাল ডেটা লঙ্ঘনের কবলে পড়েছে বলে খবর বের হলে সম্ভাব্য ওই চুক্তি ভেস্তে যায়। ওই দুই সাইবার আক্রমণের ঘটনায় প্রতিষ্ঠানটির কোটি কোটি গ্রাহকের ডেটা বেহাত হয়ে যায়।

চলতি বছর ফেব্রুয়ারিতে ভেরাইজন-এর প্রধান নির্বাহী লওয়েল ম্যাকঅ্যাডাম ইয়াহু পরিচালক টম ম্যাকলেনারনি-কে ৯২ কোটি ৫০ লাখ ডলার পর্যন্ত দাম কমাতে বলেছিলেন। পরে ভেরাইজন-এর নিউ ইয়র্ক কার্যালয়ে এক বৈঠকে ম্যাকলেনারনি, ম্যাকঅ্যাডাম-কে জানান, ইয়াহু পরিষদের এত বড় ছাড় দেওয়ার ইচ্ছা নেই।

শেষ পর্যন্ত ৪৪৮ কোটি মার্কিন ডলার মূল্যে ভেরাইজনের কাছে বিক্রি হওয়া ইয়াহু-এর নতুন নাম হতে যাচ্ছে আলটাবা।