নতুন দুই গবেষণা কেন্দ্র খুলছে গ্র্যাব

আগামী দুই বছরের মধ্যে নতুন দুটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র (আরঅ্যান্ডডি সেন্টার) খোলার ঘোষণা দিয়েছে রাইড-হেইলিং সেবাদাতা প্রতিষ্ঠান গ্র্যাব। সেই সঙ্গে আটশ’ নতুন ডেভেলপার নেওয়া হবে বলে বুধবার এক ঘোষণায় জানায় দক্ষিণ এশিয়ায় অ্যাপভিত্তিক যাত্রী সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার-এর প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানটি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2017, 02:44 PM
Updated : 15 March 2017, 02:44 PM

সিঙ্গাপুর, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, চীনের বেইজিং ও যুক্তরাষ্ট্রের সিয়াটলের সেন্টারগুলোর সঙ্গে ভারতের বেঙ্গালুরু আর ভিয়েতনামের হো চি মিন সিটি’র এই নতুন দুই আরঅ্যান্ডডি সেন্টার যোগ হতে যাচ্ছে। দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়ায় উন্নতি অব্যাহত রাখার লক্ষ্যে প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিয়েছে বলে জানায় রয়টার্স।

সবগুলো সেন্টারেই নতুন ডেভেলপার নেওয়া হবে।

এক বিবৃতিতে গ্র্যাব সহ-প্রতিষ্ঠাতা তান হুই লিং বলেন, “দক্ষিণপূর্ব এশিয়া অসম্ভব দ্রুতগতিতে উন্নত হচ্ছে।”

গ্র্যাব-এর আরঅ্যান্ডডি এখন মেশিন লার্নিং, অনুমানযোগ্য ডেটা বিশ্লেষণা, মোবাইল-ফার্স্ট টেকনোলোজি আর ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার দিকে জোর দিচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বেঙ্গালুরু সেন্টার মূলত ডিজিটাল লেনদেন প্লাটফর্ম গ্র্যাবপে’র মাধ্যমে লেনদেন প্রযুক্তি উন্নতকরণের লক্ষ্যে কাজ করবে। অন্যদিকে, হো চি মিন সিটি সেন্টার ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নতকরণকে মূল লক্ষ্য হিসেবে স্থির করেছে।

যাত্রী সেবাদাতা প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, তারা ৪,৫০০ বর্গফুটের বর্তমান কার্যালয় সরিয়ে সিঙ্গাপুরের সেন্ট্রাল বিজনেস ডিসট্রিক্ট-এ প্রায় ১০০,০০০ বর্গফুটের জায়গায় নিতে যাচ্ছে।

এর আগে ২০১৬ সালে এই প্রতিষ্ঠান সিঙ্গাপুরের নির্ধারিত কিছু এলাকায় ‘রোবো-কারস’ নামের চালকবিহীন গাড়ির পরীক্ষামূলক যাত্রীসেবা চালু করে।