তিনগুণ ছাড় চেয়েছিল ভেরাইজন

বড় দুই সাইবার আক্রমণে শিকার হওয়ার খবর প্রকাশ হওয়ার পর ক্রয় প্রস্তাব শুরুর চেয়ে দাম অনেক পড়ে যায় ইয়াহু’র। এ ক্ষেত্রে শেষ পর্যন্ত ভেরাইজন শুরুর চেয়ে যত কমে এই ক্রয় সম্পন্ন করেছে তার প্রায় তিনগুণ দাম কমাতে চেয়েছিল ভেরাইজন, ইয়াহু’র নথি থেকে এই তথ্য পাওয়া যায় বলে জানিয়েছে রয়টার্স।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 02:44 PM
Updated : 14 March 2017, 02:44 PM

প্রস্তাবের শুরতে যে পরিমাণ দাম কমাতে চেয়েছিল, পরে সে পরিমাণ ছাড় না নিয়েই কেন ভেরাইজন রাজি হয়ে গেল? এমন প্রশ্নের জবাবে মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের এক নাম্বার মোবাইল অপারেটর প্রতিষ্ঠানটি, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

২০১৬ সালে ৪৮৩ কোটি ডলারের বিনিময়ে মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান ভেরাইজন-এর সঙ্গে ইয়াহু’র চুক্তি হতে যাচ্ছিল। কিন্তু এক সময়কার ইন্টারনেট জায়ান্টটি দুইবার বিশাল ডেটা লঙ্ঘনের কবলে পড়েছে বলে খবর বের হলে সম্ভাব্য ওই চুক্তি ভেস্তে যায়। ওই দুই সাইবার আক্রমণের ঘটনায় প্রতিষ্ঠানটির কোটি কোটি গ্রাহকের ডেটা বেহাত হয়ে যায়।

চলতি বছর ফেব্রুয়ারিতে ভেরাইজন-এর প্রধান নির্বাহী লওয়েল ম্যাকঅ্যাডাম ইয়াহু পরিচালক টম ম্যাকলেনারনি-কে ৯২ কোটি ৫০ লাখ ডলার পর্যন্ত দাম কমাতে বলেছিলেন। পরে ভেরাইজন-এর নিউ ইয়র্ক কার্যালয়ে এক বৈঠকে ম্যাকলেনারনি, ম্যাকঅ্যাডাম-কে জানান, ইয়াহু পরিষদের এত বড় ছাড় দেওয়ার ইচ্ছা নেই।

শেষ পর্যন্ত ৪৪৮ কোটি মার্কিন ডলার মূল্যে ভেরাইজনের কাছে বিক্রি হওয়া ইয়াহু-এর নতুন নাম হতে যাচ্ছে আলটাবা। নতুন এই হোল্ডিং প্রতিষ্ঠানের প্রাথমিক সম্পত্তি হিসেবে থাকছে চীনা ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার আর জাপানে ইয়াহু’র ৩৫.৫ শতাংশ স্টেক।

ইয়াহু-তে মারিসা মায়ার-এর জায়গায় নতুন প্রধান নির্বাহী হতে যাচ্ছেন টমাস ম্যাকলেনারনি আর প্রধান অর্থ কর্মকরতা হবেন অ্যালেক্সি ওয়েলম্যান। চুক্তি সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত মায়ার প্রধান নির্বাহী পদে থাকছেন। পদ ছাড়ার পর মায়ার ‘গোল্ডেন প্যারাসুট’ হিসেবে ২.৩ কোটি ডলারেরও বেশি পাবেন।