নতুন নেতৃত্ব আসছে ইয়াহুতে

ভেরাইজনের সঙ্গে চুক্তি সম্পন্ন হওয়ার পর কে বা কারা ধরবেন ইয়াহুর হাল? নেতৃত্বটা কি মারিসা মায়ার-এর হাতেই থাকবে নাকি থাকবে না? এমন প্রশ্নগুলোর জবাব জানিয়ে দিয়েছে এক সময়কার ইন্টারনেট জায়ান্টটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 05:17 PM
Updated : 13 March 2017, 05:17 PM

ইয়াহু-তে মারিসা মায়ার-এর জায়গায় নতুন প্রধান নির্বাহী হতে যাচ্ছেন টমাস ম্যাকলেনারনি আর প্রধান অর্থ কর্মকরতা হবেন অ্যালেক্সি ওয়েলম্যান।

চুক্তি সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত মায়ার প্রধান নির্বাহী পদে থাকছেন। পদ ছাড়ার পর মায়ার ‘গোল্ডেন প্যারাসুট’ হিসেবে ২.৩ কোটি ডলারেরও বেশি পাবেন, যার মধ্যে ৩০ লাখ ডলার নগদ আর বাকি প্রায় দুই কোটি ডলার ইকুইটি হিসেবে পাবেন, এসইসি’র নথির সূত্র ধরে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

৪৪৮ কোটি মার্কিন ডলার মূল্যে ভেরাইজনের কাছে বিক্রি হওয়া ইয়াহু-এর নতুন নাম হতে যাচ্ছে আলটাবা। নতুন এই হোল্ডিং প্রতিষ্ঠানের প্রাথমিক সম্পত্তি হিসেবে থাকছে চীনা ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডের ১৫ শতাংশ শেয়ার আর জাপানে ইয়াহু’র ৩৫.৫ শতাংশ স্টেক।

আইএসি আর টিকেটমেকার এর সাবেক প্রধান অর্থ কর্মকর্তা ৫২ বছর বয়সী ম্যাকলনারনি ২০১২ সাল থেকে ইয়াহুর পরিচালনা পর্ষদের সঙ্গে জড়িত। নিউ ইয়র্ক সিটিভিত্তিক এই কর্মকর্তার মূল বেতন হবে ২০ লাখ মার্কিন ডলার। সেই সঙ্গে বার্ষিক মূল বেতনের শতভাগ বাড়তি ভাতা পাওয়ারও সম্ভাবনা রয়েছে বলে নথিতে জানা যায়।

অন্যদিকে, ৪৬ বছর বয়সী ওয়েলম্যান এর মূল বেতন হবে পাঁচ লাখ মার্কিন ডলার। সেই সঙ্গে বার্ষিক মূল বেতনের প্রায় ৭৫ শতাংশ বাড়তি ভাতাও পাবেন বলে জানা গেছে প্রতিবেদন থেকে।