এবার স্ন্যাপচ্যাট ‘নকল’ করছে ভাইবার

ছবি শেয়ারিং ও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট-এর ফিচার নকলকারীর তালিকায় এবার যোগ হচ্ছে আরেক মেসেজিং অ্যাপ ভাইবার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 02:00 PM
Updated : 13 March 2017, 02:00 PM

স্ন্যাপচ্যাটের ফিচার নকল করাটা নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে ফেইসবুক, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য আরও কয়েকটি মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাটের ফিচার নকল করেছে বলে অভিযোগ উঠেছে।

সম্প্রতি স্ন্যাপচ্যাট-এর স্টোরিজ ফিচার নকল করে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এবার স্ন্যাপচ্যাট-এর ‘সিক্রেট চ্যাট’ ফিচার নকল করেছে ভাইবার, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ।

সিক্রেট চ্যাট ফিচারের মাধ্যমেই প্রথমবার জনপ্রিয়তা পায় স্ন্যাপচ্যাট। এই ফিচারের মাধ্যমে মেসেজে সময় নির্ধারণ করে দেওয়া যায়। ফলে নির্দিষ্ট সময় পর মেসেজটি নিজে থেকেই মুছে যায়।

সোমবার আইওএস এবং আন্ড্রয়েড ডিভাইসের জন্য আপডেট উন্মুক্ত করেছে ভাইবার। এই আপডেটে ‘সিক্রেট চ্যাট’ ফিচার যোগ করা হয়।

তিন বছর আগে ১০০ কোটি মার্কিন ডলারে ভাইবার অধিগ্রহণ করে জাপানি ইলেক্ট্রনিক ও ইন্টারনেট প্রতিষ্ঠান রাকুটেন। বর্তমানে অ্যাপটির গ্রাহক সংখ্যা বলা হচ্ছে ৮০ কোটি। তবে, এর মধ্যে সক্রিয় গ্রাহক কতজন তা জানায়নি প্রতিষ্ঠানটি।

নতুন আপডেটে সিক্রেট চ্যাট ফিচারে মেসেজ মুছে যাওয়ার পাশাপাশি গ্রাহক যদি তার স্ক্রিনশট তুলে থাকেন তবে সেটিও অপর প্রান্তের গ্রাহককে সতর্ক করা হবে বলে জানানো হয়। এই ফিচারটিও প্রথম চালু করে স্ন্যাপচ্যাট।

আগের বছরই অ্যাপের সুরক্ষা বাড়াতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সেবা চালু করেছে ভাইবার। ল্যাটিন আমেরিকার কিছু অংশ, উত্তর আফ্রিকা, মিয়ানমার ও ফিলিপিন্সে জনপ্রিয়তা রয়েছে অ্যাপটির। তবে, হোয়াটসঅ্যাপ-এর চেয়ে জনপ্রিয়তায় এখনও অনেকটা পিছিয়ে রয়েছে ভাইবার।