আইফোনের যন্ত্রাংশ আলাদা করছে রোবট

শেষ বসন্তে লিয়াম নামের নতুন এক রোবট উন্মোচন করেছিল মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এই রোবট ব্যবহারের মাধ্যমে আরও বেশি পরিমাণ আইফোনের ভেতরে থাকা মূল্যবান উপাদান মেরামত ও পুনরায় ব্যবহার উপযোগী করে তোলার পদক্ষেপ নেওয়া হয়, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 01:07 PM
Updated : 12 March 2017, 01:07 PM

চলতি বছর ২১ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে অ্যাপল জানান, লিয়াম বর্তমানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও নেদারল্যান্ডস-এ কাজ করছেন।  একটি লিয়াম রোবট এক বছরে ১২ লাখ আইফোন ৬-এর যন্ত্রাংশ খুলতে সক্ষম বলে প্রতিবেদনটিতে জানানো হয়। দুটি লিয়াম মিলে বছরে ২৪ লাখ আইফোনে এ কাজ সম্পন্ন করতে হবে, যেখানে ২০১৬ সালে অ্যাপল ২১ কোটি ১০ লাখ আইফোন বিক্রি করে। 

এই রোবট উন্মোচনের সময় অ্যাপল জানায়, তাদের এই রোবট প্রতি ১১ সেকেন্ডে একটি আইফোনের যন্ত্রাংশগুলো আলাদা করতে পারে।

অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, “লিয়াম-এর মাধ্যমে যন্ত্রাংশ আলাদা করা প্রতি ১০ হাজার ফোনের জন্য, আমাদের ১৯০ কেজি অ্যালুমিনিয়াম, ৮০ কেজি কপার, ০.১৩ কেজি সোনা, ০.০৪ কেজি প্লাটিনাম গ্রুপের ধাতব, ০.৭০ কেজি রুপা, ৫.৫ কেজি টিন আর ২.৪ কেজি অন্যান্য দুর্লভ খনিজ উদ্ধারের সম্ভাবনা রয়েছে।”

২০১৬ সালে অ্যাপলের নিবন্ধন করা দেড়শ’ কোটি ডলারের ‘সবুজ বন্ধন’-এর আওতায় বার্ষিক কাজের অংশ হিসেবে এই তথ্য প্রকাশ করল অ্যাপল।