রেস্তোঁরায় কুক-পিচাই বৈঠক

ব্যবসায়িক খাতে দুই প্রতিষ্ঠান বরাবরই প্রতিদ্বন্দ্বী, কিন্তু প্রতিষ্ঠানদুটির প্রধান নির্বাহীদের মধ্যে সম্পর্ক কেমন? যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি বাজারমূল্যের দুই প্রতিষ্ঠানের প্রধানদের যদি একসঙ্গে আলোচনায় দেখা যায় তবে আলচনার বীষয়বস্তু কী হতে পারে?

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 11:11 AM
Updated : 11 March 2017, 11:11 AM

বলা হচ্ছে দুই প্রযুক্তি জায়ান্ট অ্যাপল আর গুগলের কথা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার পালো অল্টো-তে অ্যাপল প্রধান টিম কুক আর গুগল প্রধান সুন্দার পিচাই-কে  একসঙ্গে রাতের খাবার খেতে দেখা গেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

মঙ্গলবার পালো অল্টো-তে ট্যামারিন নামের এক ভিয়েতনামি রেস্তোঁরায় এক করপোরেট গ্রাহককে সেবা দেওয়ার সময় একটি ছবি তুলেন বিলাসবহুল প্রহরী সেবাদাতা প্রতিষ্ঠান ব্লুফিস-এর প্রতিষ্ঠাতা স্টিভ সিমস। ওই ছবিতেই প্রযুক্তি খাতের এই দুই শীর্ষ নেতাকে একসঙ্গে দেখা যায়। তাদের মধ্যে কী নিয়ে আলোচনা হচ্ছিল তা নিয়ে খুব একটা কিছু জানানোর নেই সিমস-এর কাছে। তবে, কুকের ভাষা ব্যবহার করে বললে যে কেউই এই আলোচনাকে ‘সব আলোচনার জন্মদানকারী’ হিসেবে ধরে নেবেন, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমটি প্রতিবেদনে।

মোবাইল ফোন প্লাটফর্ম ছাড়াও নানা মামলায় দুই প্রতিষ্ঠানের বিরোধ স্পষ্ট। আবার কিছু ক্ষেত্রে মিত্রতাও দেখা যায়। ২০১৬ সালে এফবিআইয়ের সঙ্গে অ্যাপলের প্রাইভেসিবিষয়ক মামলায় অ্যাপল-কে সমর্থন দেয় গুগল। সাম্প্রতিক সময়ে অভিবাসী আর উইকিলিকস-এর ফাঁস করা তথ্যের ক্ষেত্রেও দুই প্রতিষ্ঠানের সহাবস্থান দেখা গেছে।