বিটকয়েন ইটিএফ প্রত্যাখ্যান, মূল্য পতন

যুক্তরাষ্ট্রে ডিজিটাল মুদ্রা বিটকয়েন নিয়ে করা প্রথম এক্সচেঞ্জ-ট্রেইডেড ফান্ড তালিকাভূক্ত করার প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে দেশটির শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 10:39 AM
Updated : 11 March 2017, 10:39 AM

ইটিএফ হচ্ছে এমন একটি তহবিল যার ভেতরে শেয়ার, বন্ড, সোনার বার বা বৈদেশিক মুদ্রার মতো সম্পদ থাকে এবং এই তহবিলের মালিকানা শেয়ারে ভাগ করে দেওয়া হয়। শেয়ারধারীরা এই তহবিলের অধীনে থাকা সম্পদগুলোর সরাসরি কোনো মালিকানা দাবি করতে পারেন না কিন্তু তারা পরোক্ষভাবে তারা এগুলোর মালিকানা রাখেন। এই তহবিল থেকে আসা লাভের একটি অংশ শেয়ারয়াধারীরা পান আর কোনো কারণে এই তহবিল নগদ অর্থে পরিণত করে ফেললে অবশিষ্ট মূল্য শেয়ারধারীদের মধ্যে ভাগ হয়ে যায়।

প্রায় তিন বছর ধরে এসইসি-কে বাজারে বিটকয়েন ইটিএফ আনার বিষয়ে রাজি করতে চেষ্টা চালাচ্ছিল দেশটির দুই জমজ বিনিয়োগকারী ক্যামেরন উইঙ্কলভস আর টাইলার উইঙ্কলভস, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

এই প্রত্যাখ্যানের পর আকাশচুম্বী হতে থাকা বিটকয়েন মূল্যের পতন ঘটেছে। সিদ্ধান্ত জানানোর সঙ্গে সঙ্গে এর মূল্য ১৮ শতাংশ পড়ে যায়।

চলতি মাসে প্রায় এক বিটকয়েনের মূল্য প্রায় ১৩০০ ডলার হয়ে রেকর্ড সৃষ্টি করে, যা এক আউন্স সোনার চেয়েও বেশি দামি। 

অনলাইনে দেওয়া এক বিবৃতিতে এসইসি’র পক্ষ থেকে বলা হয়, “আগের তথ্যের উপর ভিত্তি করে, এসইসি বিশ্বাস করে বিটকয়েনের গুরুত্বপূর্ণ বাজারগুলো অনিয়ন্ত্রিত। কমিশনের মতে বিটকয়েন এখনও তুলনামূলকভাবে এর উন্নয়নের প্রাথমিক পর্যায়ে আছে আর সময়ের সঙ্গে হয়তো বিটকয়েন সম্পর্কিত বাজারগুলো আরও উন্নত হবে।”

এসইসি’র ভাবনার সঙ্গে যুক্ত আর্থিক এমন এক সূত্র জানায়, এই তহবিল কীভাবে কাজ করবে আর এর দাম নির্ধারণ ও বাণিজ্য কার্যকরী হবে কিনা তা নিয়ে নীতিনির্ধারকদের মনে প্রশ্ন ও উদ্বেগ রয়েছে।   

এ নিয়ে ডিজিটাল অ্যাসেট সার্ভিসেস-এর প্রধান নির্বাহী টাইলার বলেন, “আমরা এখনও আশাবাদী আর এই মুদ্রা বাজারে আনার বিষয়ে অঙ্গীকারবদ্ধ, আমরা এসইসি’র সঙ্গে কাজ অব্যাহত রাখতে সামনের দিকে তাকিয়ে আছি।” তিনি বলেন, “আমরা চার বছর আগে এই যাত্রা শুরু করেছিলাম এবং এর মধ্য দিয়েই দেখতে প্রতিজ্ঞাবদ্ধ। আমরা এসইসি’র সঙ্গে একমত যে কোনো বাজার ও বিনিয়োগাকারীদের নিরাপত্তার জন্য নীতিমালা ও পর্যবেক্ষণ গুরুত্বপূর্ণ।”

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেইসবুক-এর সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এই সামাজিক মাধ্যমের ধারণা তাদের কাছ থেকে চুরি করেছিলেন- এমন অভিযোগ করার কারণেই উইঙ্কলভস ভাতৃদ্বয় বেশি পরিচিত বলে জানিয়েছে সিএনবিসি।

বর্তমানে এসইসি’র কাছে আরও দুটি বিটকয়েন ইটিএফ-এর আবেদন এখনও সিদ্ধান্তের অপেক্ষায় আছে।