সিআইএ নজরদারি, মুখ খুলল অ্যাপল

তথ্য ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকস-এর সাম্প্রতিক ‘ভল্ট ৭’ তথ্য ফাঁসের ঘটনায় সাড়া দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটির দাবি, মার্কিন গুপ্তচর সংস্থা সিআইএ’র গুপ্তচরদের হাতে ব্যবহৃত হয়েছে এমন অভিযোগ করা নিরাপত্তা দূর্বলতার অধিকাংশই তারা শনাক্ত করতে পেরেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2017, 12:03 PM
Updated : 9 March 2017, 06:53 PM

সম্প্রতি উইকিলিকস-এর ফাঁস করা তথ্যে জানা যায়, সিআইএ বিশেষ সফটওয়্যার আর হ্যাকিং টুল ব্যবহার করে অ্যান্ড্রয়েড আর আইওএসচালিত ফোনের কার্যক্রম দূর থেকে পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করতে পারে। উইকিলিকস-এর পক্ষ থেকে বলা হয়, “এসব কৌশল সিআইএ-কে হোয়াটসঅ্যাপ, সিগনাল, টেলিগ্রাম, উইবো, কনফাইড আর ক্লোয়াকম্যান-এর এনক্রিপশন ব্যবহারকারীদের স্মার্ট ফোনের নিরাপত্তাব্যবস্থা বাইপাস করার সুযোগ দেয়।”

অন্যদিকে অ্যাপল জানায়, যেসব গ্রাহক তাদের সর্বশেষ মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তারা এসব নিরাপত্তা ঝুঁকির অধিকাংশ থেকেই সুরক্ষিত।

অ্যাপলের এক মুখপাত্র প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-কে বলে, “গ্রাহকদের প্রাইভেসি আর নিরাপত্তা রক্ষায় অ্যাপল গভীরভাবে প্রতিজ্ঞাবদ্ধ।” বর্তমানে আইফোনে থাকা প্রযুক্তি গ্রাহকদের জন্য বিদ্যমান সর্বোত্তম ডেটা নিরাপত্তা উপস্থাপন করে বলেও জানান তিনি, খবর ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর।

গ্রাহকদের আইওএস-এর সর্বশেষ সংস্করণে আপডেট করতে আহ্বান জানিয়েছে অ্যাপল, যাতে তাদের সর্বোচ্চ মাত্রার সুরক্ষা নিশ্চিত করা যায়। “আমাদের পণ্য আর সফটয়্যারগুলো এমনভাবে বানানো হয় যে- এগুলো গ্রাহকদের হাতে দ্রুত নিরাপত্তা আপডেট নেয়, মোট ব্যবহারকারীর মধ্যে প্রায় ৮০ শতাংশ আমাদের অপারেটিং সিস্টেম-এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন”, বলেন ওই মুখপাত্র।