ঢাকায় নারী দিবসে গুগলের সম্মেলন

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক সব প্রশিক্ষণে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 09:22 AM
Updated : 8 March 2017, 09:22 AM

বুধবার রাজধানীতে নারীদের নিয়ে গুগলের এক সম্মেলনে প্রধান অতিথি পলক বলেন, “তথ্য প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিশ্চিতে কাজ করছে আইসিটি বিভাগ। আমাদের সব প্রশিক্ষণে কমপক্ষে ৩০ শতাংশ নারীরা অংশগ্রহণ করছে। আমাদের অনেক প্রকল্পের মধ্যে ইশপ কার্যক্রমের উদ্যোক্তাদের মধ্যে প্রায় অর্ধেক নারী।”

সরকারের আইসিটি বিভাগের সহযোগিতায় গুগল উইমেন টেকমেকার্স বাংলাদেশ পর্বের আয়োজনে ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চতুর্থবারের মতো অনুষ্ঠিত  হয় “ইন্টারন্যাশনাল উইমেন’স ডে সেলিব্রেশন ২০১৭” শীর্ষক সম্মেলন। এতে সারা দেশ থেকে তিনশ’ জন্য নারী নিবন্ধনের মাধ্যমে অংশগ্রহণ করেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি)।

পলক বলেন, “প্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে গুগলের উইমেন টেকমেকার্সের কার্যক্রমের পরিধি বাড়ছে। আমাদের দেশের মেয়ে উইমেন টেকমেকার্সের লিড রাখসান্দা রুখাম গুগলের সম্মেলনে শীর্ষ বক্তা হিসেবে বাংলাদেশকে গর্বিত করেছে।”

উদ্বোধনী পর্বের পর সম্মেলনে ‘টেকমেকার্সের সদস্যদের জন্য ল্যাপটপ’ কর্মসূচীর ঘোষণা দেন পলক। এই কর্মসূচীর আওতায় টেকমেকার্সের সঙ্গে সম্পৃক্ত নারীদের জন্য এক হাজার ল্যাপটপ দেওয়ার ঘোষণা দেন তিনি।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, বেসিস সহ-সভাপতি ফারহানা রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের প্রধান লাফিফা জামাল ও গুগল ডেভেলপার গ্রুপ-এর উপদেষ্টা আরিফ নিজামী।

গুগল ওমেন টেকমেকার বাংলাদেশের কর্মসূচী প্রধান রুখাম বলেন, এ বছর প্রথমবারের মতো বাংলাদেশে আন্তর্জাতিক নারী দিবসে গুগল বাংলাদেশে নারী সম্মেলন আয়োজন করছে।” চলতি বছরে দেশব্যাপী ২০টি বিশ্ববিদ্যালয়ে নারীদের জন্য বিভিন্ন ইভেন্ট আয়োজন করা হবে বলেও জানান তিনি।