রাশিয়া-লিংকডইন আলোচনা ব্যর্থ

রাশিয়ার জনগণের কাছে ওয়েবসাইটের অ্যাকসেস দিয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করতে চেয়েছিল ব্যবসায়বান্ধব সামাজিক মাধ্যম লিংকডইন। কিন্তু প্রতিষ্ঠানটির দেশটির যোগাযোগ নিয়ন্ত্রকদের সঙ্গে কোনো চুক্তিতে যেতে ব্যর্থ হয়েছে, মঙ্গলবার উভয়পক্ষ থেকেই এমন খবর জানানো হয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2017, 08:36 AM
Updated : 8 March 2017, 08:36 AM

রাশিয়ার জনগণেরকাছে ওয়েবসাইটের অ্যাকসেস দিয়ে রুশ কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করতে চেয়েছিল ব্যবসায়বান্ধবসামাজিক মাধ্যম লিংকডইন। কিন্তু প্রতিষ্ঠানটির দেশটির যোগাযোগ নিয়ন্ত্রকদের সঙ্গে কোনোচুক্তিতে যেতে ব্যর্থ হয়েছে, মঙ্গলবার উভয়পক্ষ থেকেই এমন খবর জানানো হয়।  

রুশ নাগরিকদেরডেটা রাশিয়ার মাটিতেই কোনো সার্ভারে সংরক্ষণ করতে হবে- দেশটির এই আইন লঙ্ঘনের কারণেদেশটির আদালত মার্কিন প্রতিষ্ঠানটিকে দোষী সাব্যস্ত করলে ২০১৬ সালে রাশিয়ায় সাইটটিরঅ্যাকসেস বন্ধ করে দেওয়া হয়।

রাশিয়ার টেলিযোগাযোগ,তথ্য প্রযুক্তি ও গণযোগাযোগ পর্যবেক্ষণ সংস্থা রসকোমনাদজর আর মার্কিন প্রযুক্তি জায়ান্টমাইক্রোফট মালিকানাধীন লিংকডইন, উভয় পক্ষই জানায়, তারা এই সমস্যা সমাধান করতে চাচ্ছিল।কিন্তু মঙ্গলবার তাদের আলোচনা সফল হয়নি বলে স্বীকার করে তারা, খবর রয়টার্স-এর।

লিংকডইন-এর একমুখপাত্র বলেন, “আমরা বিশ্বাস করি আমরা সব আইন মেনে চলি, আর রসকোমনাদজর-এর সঙ্গে ২০১৬সালের ডিসেম্বরে মস্কোতে বৈঠকসহ আলোচনা সত্ত্বেও আমরা রাশিয়ায় লিংকডইন-এর উপর থেকেব্লক সরিয়ে নেওয়ার মতো কোনো সমঝোতায় পৌঁছাতে পারিনি।”

অন্যদিকে, রসকোমনাদজরএক বিবৃতিতে জানায়, লিংকডইন রুশ ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা রাশিয়াতেই সংরক্ষণ করতেতাদের স্টোরেজ রাশিয়ায় আনার পদক্ষেপ প্রত্যাখ্যান করেছে। এর মাধ্যমে “রাশিয়ার বাজারেকাজ করতে প্রতিষ্ঠানটির আগ্রহে ঘাটতি নিশ্চিত হয়েছে”, বলা হয় ওই বিবৃতিতে।

লিংকডইন জানায়,তাদের ওয়েবসাইট রুশ ভাষায় ব্যবহারের ব্যবস্থা অব্যাহত থাকবে আর ভবিষ্যতে দেশটিতে তাদেরসেবা পুনরায় চালু হবে বলেও আশা করে প্রতিষ্ঠানটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক