স্ন্যাপ-এর শেয়ার মূল্য পতন

শেয়ারবাজারে প্রবেশের এক সপ্তাহের মধ্যে পতনের মুখে পড়েছে ছবি শেয়ারিং ও মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাটের মালিক প্রতিষ্ঠান স্ন্যাপ। সোমবার দিন শেষে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য কমেছে ১২ শতাংশ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 01:36 PM
Updated : 7 March 2017, 01:36 PM

রয়টার্স জানায়, গেল সপ্তাহেই আইপিও চালু করা প্রতিষ্ঠানটির এটিই সর্বনিম্ন শেয়ার মূল্য। বৃহস্পতিবার ৩৪০ কোটি মার্কিন ডলার মূল্য নিয়ে শেয়ার বাজারে প্রবেশ করে স্ন্যাপ।

বাজারে প্রবেশের দিন প্রতিষ্ঠানটির আইপিও শেয়ারমূল্য ছিল ১৭ মার্কিন ডলার। পরে এদিনই প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য ৪৪ শতাংশ বেড়ে ২৪.৪৮ মার্কিন ডলারে পৌঁছায়।

পরের দিন শুক্রবার আবারও শেয়ার মূল্য ১১ শতাংশ বাড়ে প্রতিষ্ঠানটির। সেখান থেকেই সোমবার মূল্য ১২.২৫ শতাংশ কমে ২৩.৭৭ মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

স্ন্যাপের এ শেয়ার পতনকে স্বাভাবিকভাবেই দেখছেন বিশেষজ্ঞরা। “এটা এমন নয় যে এখানে কিছু একটা ত্রুটি রয়েছে। এর কারণ হয়তো এটি খুব দ্রুত বেশি দূরে চলে গিয়েছিল,” বলেন কেন পলকারি। তিনি নিউ ইয়র্ক ও’নেইল সিকিউরিটিস -এর এনওয়াইএসই ফ্লোর বিভাগের পরিচালক।

২০১২ সালে প্রথমবারের মতো চালু হয় স্ন্যাপচ্যাট। এর বিশেষত্ব হচ্ছে এতে ছবি পাঠানো হলে তা কয়েক সেকেন্ডের মধ্যে গায়েব হয়ে যায়। এখন টুইটার এবং ফেইসবুকের সঙ্গে পাল্লা দিয়ে এগোচ্ছে অ্যাপটি।

বর্তমানে ১০ কোটির বেশি সক্রিয় গ্রাহক রয়েছে স্ন্যাপচ্যাট-এর। যার মধ্যে ৬০ শতাংশ গ্রাহকের বয়স ১৩ থেকে ২৪ বছরের মধ্যে।