শিশু যৌনতার কনটেন্ট সরাতে ‘ব্যর্থ’ ফেইসবুক

অভিযোগের পরও শিশুদের যৌনতাসূচক ছবি সরাতে ব্যর্থ হয়েছে ফেইসবুক- এক তদন্তে এমন খবর প্রকাশিত হওয়ার পর বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটির পরিচালনা ব্যবস্থার কার্যকারিতা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2017, 01:26 PM
Updated : 7 March 2017, 01:26 PM

যুক্তরাজ্যের সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়াবিষয়ক কমিটি’র প্রধান ড্যামিয়ান কলিন্স ফেইসবুকের ছবি ব্যবস্থাপনা নিয়ে সমালোচনা করেন। এসবের মধ্যে বেশ কিছু ছবি নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রতিষ্ঠানটিকে অভিযোগ করেছে আর ২০ শতাংশেরও কম সরানো হয়েছে। বিবিসি ফেইসবুকের কাছে এই ছবিগুলোর প্রমাণ পাঠানোর পর এ ধরনের ছবি বিতরণের অভিযোগে প্রতিষ্ঠানটির বিবিসি’র বিরুদ্ধেই পুলিশের কাছে অভিযোগ করে। এই ছবিগুলো ফেইসবুকে কিছু প্রাইভেট গ্রুপে শিশু যৌন নিপীড়নকারীদের উদ্দেশ্যে শেয়ার করা হয়েছিল।

কলিন্স বলেন, “আমার কাছে এটা খুবই বিরক্তিকর মনে হয়েছে। আমার কাছে এই কনটেন্ট অগ্রহণযোগ্য মনে হয়েছে। আমি মনে করি এর মাধ্যমে ব্যবহারকারীরা কীভাবে ফেইসবুকের কোনো কনটেন্ট যে বিরক্তিকর  আর সাইটে থাকা উচিত নয় সে বিষয়ে কার্যকরীভাবে অভিযোগ করতে পারে তা প্রশ্নবিদ্ধ করে তুলেছে। বিবিসি’র বিরুদ্ধে পুলিশের কাছে ফেইসবুকের অভিযোগের বিষয়টিকে ‘অসাধারণ’ আখ্যা দিয়েও সমালোচনা করেন তিনি।

ফেইসবুকে অভিযোগ করার ব্যবস্থা পরীক্ষা করে বিবিসি শতাধিক কনটেন্ট নিয়ে অভিযোগ করে। এই কনটেন্টগুলো বিশেষত শিশু যৌন নিপীড়নবিষয়ক ছবিতে আগ্রহ আছে এমন পুরুষদের উদ্দেশ্যে শেয়ার করা হয়।

একটি ছবি নিয়ে ফেইসবুক প্রথমে জানায়, এটি তাদের সম্প্রদায়ের নীতিমালা লঙ্ঘন করে না। এটি ছিল শিশু নিপীড়ন নিয়ে বানানো একটি ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্র। প্রথমে বিবিসি’র অভিযোগ করা একশ’ কনটেন্ট থেকে ১৮টি সরিয়ে নেয় ফেইসবুক।