স্যামসাং কেলেঙ্কারি: দ. কোরীয় প্রেসিডেন্ট অভিযুক্ত

স্যামসাং প্রধান লি জি ইয়ংয়ের হাতে পুরো প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ পোক্ত করতে স্যামসাং থেকে ঘুষ নিতে এক বন্ধুর সঙ্গে আঁতাত করেছিলেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট পার্ক জিউন-হাই, সোমবার দেশটির রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলির কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 01:47 PM
Updated : 6 March 2017, 01:47 PM

এর ফলে এখন কার্যালয় থেকে অপসারণ করা হলে পার্ক-কে আদালতের কাঠগড়ায় দাঁড় করানোর পথ খুলে গেল, বলা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

৭০ দিন ধরে তদন্তের ফলাফলে কয়েকটি অপরাধে পার্ক-কে সরাসরি অভিযুক্ত করা হয়েছে, এর মধ্যে স্যামসাং-কে নিয়ে ঘুষ ষড়যন্ত্রও একটি। ২০১৬ সালের ডিসেম্বরে বিভিন্ন অভিযোগের কারণে ক্ষমতা থেকে অব্যাহতি পান দক্ষিণ কোরিয়ার এই প্রথম নারী প্রেসিডেন্ট। দেশটির কনস্টিটিউশনাল কোর্ট-এ অভিযোগ প্রমাণিত হলে ৬৫ বছর বয়সী পার্ক-ই হবেন পদ থেকে বহিষ্কৃত হওয়া দেশটির একমাত্র গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। 

চলতি সপ্তাহের মধ্যেই এ নিয়ে কোনো সিদ্ধান্ত আসবে বলে জানিয়েছে রয়টার্স।

দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদ্রোহিতা ছাড়া অন্য কোনো অভিযোগে প্রেসিডেন্ট পদে থাকা কাউকে সাজা দেওয়ার বিধান নেই। সে কারণে পার্ক-কে তার কার্যালয় থেকে সরিয়ে দেওয়া না হলে বা ২০১৮ সালের ফেব্রুয়ারিতে তার মেয়াদ শেষ না হলে তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে কোনো অভিযোগ আনা যাবে না।

তাকে কার্যালয় থেকে অপসারণ করা হবে কিনা তা রাষ্ট্রপক্ষের আইনজীবীদের করা তদন্তের মাধ্যমে ঠিক করা হবে।

এক সংবাদ সম্মেলনে রাষ্ট্রপক্ষের বিশেষ কৌঁসুলি পার্ক ইয়ং-সু বলেন, “প্রেসিডেন্ট-এর বিরুদ্ধে ঘুষের অভিযোগ, সাংস্কৃতিক খাতের কালো তালিকা তৈরিবিষয়ক মামলা… রাষ্ট্রপক্ষের কৌঁসুলি’র কার্যালয়ে পাঠানো হয়েছে।” তিনি জানান, প্রেসিডেন্ট নয় হাজারেরও বেশি শিল্পী, লেখক আর চলচ্চিত্র খাতের পেশাদারদের কালো তালিকা বানাতে ও তাদের সরকারি সহায়তার বাইরে রাখতে সহায়ক ছিলেন, যা ক্ষমতার অপব্যবহার।

পার্ক ইয়ং-সু আরও বলেন, “কর্পোরেট তহবিল আত্মসাতের মাধ্যমে প্রতিষ্ঠানে নিজের উত্তরাধিকার অর্জনে সহায়তা পেতে স্যামসাং গ্রুপ-এর ভাইস চেয়ারম্যান লি জি-ইয়ং প্রতিষ্ঠানটির কর্পোরেট কৌশল প্রধান চোই গি-সাংয়ের সঙ্গে প্রেসিডেন্ট ও চোই সুন-সিল-কে ঘুষ দেওয়ার আঁতাত করেন।” চোই প্রেসিডেন্ট পার্ক-এর দীর্ঘদিনের বান্ধবী বলে জানানো হয়।