সাইবার ঝুঁকি শনাক্তে ‘ব্যর্থ’ ৭৩ শতাংশ প্রতিষ্ঠান

বিশ্বজুড়ে সাইবার আক্রমণ যখন বাড়ছে ঠিক এমন সময়ে বিশ্বের ৭৩ শতাংশ প্রতিষ্ঠান এই আক্রমণগুলো শনাক্ত করতে ও ঠেকাতে পারে না, এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আইএএনএস।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2017, 11:49 AM
Updated : 5 March 2017, 11:49 AM

‘অ্যাকসেনচার সিকিউরিটি ইনডেক্স’-এর সূত্রমতে, বিশ্বের প্রতি তিনটি প্রতিষ্ঠানের মধ্যে একটি প্রতিষ্ঠান (৩৪ শতাংশ) তাদের ব্যবসায়ের গুরুত্বপূর্ণ অংশগুলোতে থাকা সাইবার হুমকি পর্যবেক্ষণের সক্ষমতা রাখে। অ্যাকসেনচার সিকিউরিটি-এর ব্যবস্থাপনা পরিচালক কেলি বিসেল বলেন, “প্রতিষ্ঠানগুলো শেষ কয়েক বছরে তাদের নিরাপত্তা উন্নত করেছে, কিন্তু উচ্চ দক্ষ আক্রমণকারীদের গতির সঙ্গে এই উন্নতি পাল্লা দিতে পারেনি।”

অক্সফোর্ড ইকোনমিকস-এর সহযোগিতায় করা এই বিশ্লেষণায় ৩৩টি সাইবার নিরাপত্তা সক্ষমতা নিয়ে বিশ্লেষণা করা হয়। এর ফলাফল থেকে জানা যায়, প্রতিষ্ঠানগুলো গড়ে ১১টিতে উচ্চদক্ষতা রাখে। এর মধ্যে ৩৩টি বিষয়ের মধ্যে ২৫টি বা তার বেশি বিষয়ে উচ্চ দক্ষতা রাখার সক্ষমতা অর্জন করেছে নয় শতাংশ প্রতিষ্ঠান।

বিসেল বলেন, “স্পষ্টত নতুন কোনো উপায় প্রয়োজন, যা প্রতিষ্ঠানগুলোর ভেতরের কাঠামো আর পুরো খাতকে সুরক্ষা দেবে।”

আটটি সক্ষমতার বিষয়ে সবচেয়ে ভালো সক্ষমতা দেখিয়েছে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো, আর সাতটি সক্ষমতায় শীর্ষে রয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। 

এদিকে চলতি বছর ফেব্রুয়ারিতে হ্যাকারদের দক্ষতাকে অতিরঞ্জিতভাবে উপস্থাপনের মাধ্যমে ভোক্তাদের কাছে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর পণ্য বিক্রির অভিযোগ আনেন এক প্রযুক্তি বিশেষজ্ঞ।

যুক্তরাজ্যের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার-এর কারিগরি পরিচালক ড. ইয়ান লেভি এক নিরাপত্তা সম্মেলনে নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে হ্যাকারের ভয় দেখিয়ে ভোক্তাদের কাছে হার্ডওয়্যার ও সেবা বিক্রির অভিযোগ আনেন। যুক্তরাজ্যের ডিজিটাল নিরাপত্তার কার্যকারিতা সম্পর্কে ‘কমনস পাবলিক অ্যাকাউন্টস কমিটি’ প্রশ্ন তোলার কিছুদিনের মধ্যেই এমন মন্তব্য করেন তিনি।