‘সরকারি লোকদের’ গাড়িতে নিত না উবার!

বিশ্বব্যাপী নিজেদের ট্যাক্সি সেবা বন্ধ হওয়া ঠেকাতে লুকানো নিয়ন্ত্রকদের চোখ এড়াতে চেয়েছে উবার। আর এজন্য গোপন এক প্রোগ্রাম ব্যবহার করছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠানটি, এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 01:03 PM
Updated : 4 March 2017, 01:03 PM

‘নিয়মভঙ্গের দায় থেকে’ বাঁচতে প্রতিষ্ঠানটিকে সহায়তায় গ্রেবল নামের এই সফটওয়্যার বানানো হয়েছে বলে জানায় ব্রিটিশ সংবাদমাধ্যমটি। এই অ্যাপের মাধ্যমে চালকদের পর্যবেক্ষণ করছেন এমন কর্মকর্তাদের শনাক্ত করতে উবার-এর ফোন অ্যাপ থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করা হয়েছে। ইতোমধ্যে বেশ কিছু দেশে গ্রেবল ব্যবহার করা হয়েছে বলে স্বীকার করেছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

এই টুলের মাধ্যমে ব্যবহারকারীদের অভ্যাস পর্যবেক্ষণ করতে পারে উবার। তা ছাড়াও কোনো নীতিনির্ধারক স্থানীয় ট্যাক্সি আইন লঙ্ঘিত হচ্ছে ধারণা করে প্রমাণ সংগ্রহ করতে যদি সাধারণ যাত্রীবেশে আসেন তাও শনাক্ত করে এটি।

ভূ-অবস্থানগত ডেটা আর ক্রেডিট কার্ডের তথ্য ব্যবহার করে কোনো ব্যক্তি কোনো আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে জড়িত কিনা তা যাচাই করে এই সফটওয়্যার। চালকদের ধরতে এমন সন্দেহভাজন ব্যক্তিদের ফাঁদ পাতার চেষ্টা সন্দেহ হলেই অ্যাপটি তাদের বুকিং বাতিল করে দিত।

শুক্রবার নিউ ইয়র্ক টাইমস-এর এক প্রতিবেদনে গ্রেবল-এর অস্তিত্ব উন্মোচিত হয়। নাম অপ্রকাশিত রেখে বর্তমান এবং সাবেক চার জন উবার কর্মীর বরাতে এসব তথ্য প্রকাশ করা হয়।

অবশ্য উবার এ অ্যাপ বিষয়ে সাফাই গেয়েছে। “আমাদের সেবার শর্ত লঙ্ঘনকারী প্রতারক ব্যবহারকারীদের যাত্রা অনুরোধ বাতিল করে এই প্রোগ্রাম”- এক বিবৃতিতে উবার-এর পক্ষ থেকে এমনটাই বলা হয়।

“কেউ চালককে শারীরিক ক্ষতি করছে কিনা, প্রতিযোগীরা আমাদের পদক্ষেপে বাঁধা দিচ্ছে কিনা বা চালককে বিপদে ফেলতে কোনো আইন প্রয়োগকারী কর্মকর্তার সঙ্গে আঁতাত করছে কিনা তা নজরদারি করবে এই টুল”- বিবৃতিতে বলা হয়।