উবার নিয়ে কড়া অবস্থানে হাফিংটন

সিলিকন ভ্যালির সমালোচনার কেন্দ্রবিন্দু যেন এখন অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। তা সত্ত্বেও এই প্রতিষ্ঠানের প্রধান ট্রাভিস কালানিক-এর উপর ব্যবস্থাপনা বোর্ডের শতভাগ আস্থা রয়েছে বলে জানিয়েছেন মিডিয়া নির্বাহী ও উবার-এর পরিচালনা পর্ষদের সদস্য আরিয়ানা হাফিংটন।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 12:39 PM
Updated : 4 March 2017, 12:39 PM

“অবশ্যই তার প্রতি আমার বিশ্বাস রয়েছে, পুরো বোর্ডের বিশ্বাস রয়েছে তার উপর,” শুক্রবার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত ওয়াইপিও সম্মেলনে এ কথা বলেন তিনি। “আমি একে একে বহু কর্মীর সঙ্গে কথা বলেছি, তারা দেখেছেন, তারা জানেন, কেবল কথায় নয়, কেবল ক্ষমা প্রার্থনা নয় বরং উপযুক্ত ব্যবস্থাও নেওয়া হয়। প্রতিদিনই প্রতিষ্ঠানে পরিবর্তন আনা হচ্ছে।”

উবার-এর সাম্প্রতিক বিপত্তি শুরু হয় যখন ফেব্রুয়ারিতে প্রকাশিত এক ব্লগ পোস্টে সাবেক কর্মচারী সুসান ফাউলার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে লিঙ্গ বৈষম্যের অভিযোগ তোলেন। হাফিংটন জানিয়েছেন, তিনি নিয়মিত ফাউলার-এর সঙ্গে ইমেইলে যোগাযোগ রাখছেন।

পরবর্তীতে এক ড্যাশ-ক্যাম ভিডিও প্রকাশিত হয়, যাতে কালানিক-কে এক উবার চালকের সঙ্গে চিৎকার করতে দেখা যায়। আর আগে, যৌন হয়রানির অভিযোগে গুগল-এর চাকরি থেকে বহিষ্কৃত এক উচ্চপদস্থ এক কর্মীকে উবার থেকে পদত্যাগ করতে বলা হয়।

উবার লিঙ্গবৈষম্যের অভিযোগে তদন্ত চালাচ্ছে এবং ঐ ড্যাশ-ক্যাম ভিডিওয়ের জন্য কালানিক ক্ষমাও চেয়েছেন বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

“আমি প্রতিজ্ঞা করছি, কোনো ‘মেধাবী গর্দভ’-কে এই প্রতিষ্ঠানে স্থান দেওয়া হবে না,” হাফিংটন বলেন। “এটা অন্যতম প্রধান সমস্যা যে উচ্চপদস্থ কর্মকর্তা বা নির্বাহীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না কারণ তারা ‘উচ্চপদস্থ’। আর ট্রাভিস এই বিষয়ে কেবল প্রতিজ্ঞাবদ্ধ নন, তিনি এই নীতির নির্ধারক-ও।”