বিটকয়েনের দাম সোনার চেয়ে বেশি

প্রথমবারের মতো এক ট্রয় আউন্স সোনার চেয়েও বেশি দাম উঠেছে এক বিটকয়েনের, এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2017, 12:34 PM
Updated : 4 March 2017, 12:34 PM

বৃহস্পতিবার লেনদেনের শেষ হিসাব অনুযায়ী এক বিটকয়েনের দাম ছিল ১২৬৮ ডলার আর এক ট্রয় আউন্স সোনার দাম ছিল ১২৩৩ ডলার। এক ট্রয় আউন্স বলতে ৩১.১০৩৪৭৬৮ গ্রামকে বোঝায়।

চীনে ক্রমবর্ধমান চাহিদার কারণেই এই ভার্চুয়াল মুদ্রার দাম এত বেড়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়েছে। দেশটিতে এই মুদ্রার মাধ্যমে দেশের বাইরে অর্থ পাচার হতে পারে বলে সতর্ক করা হয়েছে। চলতি বছর জানুয়ারিতে বিটকয়েন বিনিময়ে সম্ভাব্য কোনো আইন লঙ্ঘন শনাক্ত করতে দেশটির বিটকয়েন বিনিময় কেন্দ্র বিটিসিসি, হুওবি আর ওকেকয়েন-এ তাৎক্ষণিক যাচাই ব্যবস্থা চালু করেছে পিপল’স ব্যাংক অফ চায়না। চীনা মুদ্রা ইউয়ান-এর উপর থেকে চাপ কমাতে সরকারের প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানায় রয়টার্স।

২০০৮ সালে চালু হওয়া বিটকয়েন ২০১০ সাল থেকে এ পর্যন্ত শুধু ২০১৪ সাল ছাড়া বাকি সময়ে অন্য যে কোনো মুদ্রার চেয়ে ভালো চলেছে। ২০১৪ সালে এটি সবচেয়ে বাজে চলা মুদ্রা ছিল বলে জানিয়েছে সিএনবিসি। চলতি বছর ফেব্রুয়ারিতে এক বিটকয়েনের মূল্য ১২০০ ডলার ছাড়িয়ে যাওয়ার পর বাজারে বিটকয়েনের মোট মূল্য প্রায় দুই হাজার কোটি ডলার হয়ে যায়।

যাত্রা শুরুর পর থেকেই বিটকয়েনের দাম এত বেশি উঠা-নামা করছিল যে অনেক বিশেষজ্ঞ এটি কতদিন টিকবে তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সরকারি নিয়ন্ত্রণ কম আর পরিচয় গোপন রাখার সুবিধার কারণেই অনেকের কাছে আকর্ষণীয় হয়ে উঠে এই ভার্চুয়াল মুদ্রা।