‘অপব্যবহার’ ঠেকাতে টুইটারের নতুন টুল

অ্যাবিউজ বা অপব্যবহার ঠেকাতে নতুন আরও কিছু মানদণ্ড সংযোজন করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার। নতুন এই টুলের মাধ্যমে ব্যবহারকারী তার পেইজে কী দেখতে চান বা না চান তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 01:36 PM
Updated : 2 March 2017, 01:36 PM

বিবিসি জানায়, কারও প্রোফাইল ছবিতে যদি ছবি না থাকে বা তার কোনো তথ্য দেওয়া না থাকে, এমন অ্যাকাউন্ট থেকে করা পোস্ট সীমিত করে দিতে পারবেন ব্যবহারকারীরা। কেননা এসব অ্যাকাউন্ট সাধারণত অপব্যবহারকারীদের দ্বারাই চালানো হয়ে থাকে।

টুইটারের প্রকৌশল বিভাগের ভাইস প্রেসিডেন্ট এড হো তার এক ব্লগ পোস্টে বলেন, “যেহেতু এই টুলগুলো নতুন তাই প্রথম অবস্থায় কিছু ভুল হয়ে থাকতে পারে। তবে, আমরা প্রতিদিনই এই টুলগুলোকে উন্নত করে যাচ্ছি”।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এই আপডেটগুলো আনা হয়। জানা গেছে এতে টুইটারে ধারাবাহিক কিছু পরিবর্তন আসবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, নতুন এই আপডেটের ফলে অপব্যবহারকারীদের জন্য নতুন অ্যাকাউন্ট খোলা কষ্টসাধ্য হবে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া টুইটারের সার্চ অপশনকে নিরাপদ করা হয়েছে এবং কোনো পোস্টে কমেন্ট করলে সেটা সঙ্গে সঙ্গে ভিউ না হওয়ার ব্যবস্থাও করা হয়েছে বলে জানানো হয়।

টুইটারের পক্ষ থেকে জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যাপক প্রসারের কারণে নানা রকমের প্রোপাগান্ডা, সন্ত্রাস, ভুয়া সংবাদ এবং হয়রানিতে ভরে গিয়েছে এসব প্ল্যাটফর্ম।

হো আরও বলেন, “যে সব অ্যাকাউন্ট নানারকম অপব্যবহার প্রদর্শন করে তা নিয়ে আমরা কাজ করছি। এমনকি এ অ্যাকাউন্টের ব্যাপারে আমাদের কাছে অভিযোগ করা না হলেও আমরা সেগুলো নিয়ে কাজ করছি।”

গবেষণা প্রতিষ্ঠান ওভাম-এর বিশ্লেষক নিক টমাস বলেন, “টুইটারের এরকম পরিষ্কার অভিযানের ফলে তা বিজ্ঞাপনদাতাদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে”।