হয়রানির মামলায় টেসলা

হয়রানির শিকার হয়ে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার বিরুদ্ধে মামলা করেছেন এজে ভ্যান্ডারমেইডেন নামের এক কর্মী। হয়রানি ছাড়াও পুরুষ কর্মীর তুলনায় তাকে কম বেতন দেওয়ার অভিযোগ করেছেন তিনি।

ফয়সাল ইসলামবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2017, 11:54 AM
Updated : 2 March 2017, 11:54 AM

গার্ডিয়ান-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভ্যান্ডারমেইডেন বলেন, তাদেরই এক পুরুষ সহকর্মীকে ইলন মাস্কের প্রতিষ্ঠানটি তার চেয়ে আগে প্রমোশন দিয়েছে। শুধু তাই নয় এ নিয়ে তিনি প্রতিবাদ করলে তাকে শাস্তিও দেওয়া হয়েছে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

ভ্যান্ডারমেইডেন মামলার বিবৃতিতে আরও বলেন, কারখানায় তাকে আরও নানারকম অনাকাঙ্খিত হয়রানি করা হয়। সেটা শুধু অশোভন বাক্য দিয়েই নয়, শিশ বাজিয়ে এবং চিৎকার করেও তাকে উত্যক্ত করা হয় বলে জানান তিনি।

মামলাটি আগের বছর করা হলেও সম্প্রতি খবরটি প্রকাশিত হয়। পরবর্তীতে টেসলা কর্তৃপক্ষ গার্ডিয়ানকে জানায়, এ বিষয়ে অনুসন্ধানের জন্য তারা একটি তৃতীয় পক্ষ অন্তর্ভুক্ত করেন। কিন্তু সামগ্রিক অনুসন্ধানের পর তার এই অভিযোগ ভুল প্রমাণিত হয়।

তবে অভিযোগকারী বলেন, “কেউ একজন প্রতিবাদ না করা পর্যন্ত কোনো কিছুই পরিবর্তন হয় না। আমি টেসলার একজন অ্যাডভোকেট। আমি সত্যি বিশ্বাস করি টেসলা অনেক বড় কাজ করছে। তবে কোনো ভুল কিছু চলতে থাকলে সে ব্যাপারে চুপ করে বসে থাকা আমার পক্ষে সম্ভব নয়”।

মামলাটি চলার সময় এমনই একটি যৌন হয়রানির মামলা চলছিল অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবারের বিরুদ্ধে। সেখানকার একজন নারী প্রকৌশলী তার এক ব্লগ পোস্টে এই বিরূপ অভিজ্ঞতার কথা লেখেন। বর্তমানে উবার প্রধান ট্রাভিস কালানিক প্রতিষ্ঠানটির সাংস্কৃতিক মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন বলে জানানো হয়।